কীভাবে কতদিন রাখবেন মাংস

ঈদুল আজহার কোরবানির মাংস ফ্রিজে সংরক্ষণ কমবেশি করতেই হয়। গরীব এবং আত্মীয়-স্বজনদের দেওয়ার পরও প্রয়োজন হয় মাংস সংরক্ষণের। আমরা অনেকেই চিন্তিত থাকি ফ্রিজে কিভাবে কতদিন রাখা যায় তা নিয়ে।

- Advertisement -

জেনে রাখুন, বিভিন্ন উপায়ে কোরবানির মাংস সংরক্ষণ করা যায়।

- Advertisement -google news follower

তবে এমনভাবে সংরক্ষণ করতে হবে, যাতে মাংসের স্বাদ ও পুষ্টিগুণ ঠিক থাকে। দেখা যাক কীভাবে কোরবানির মাংস সংরক্ষণ করবেন।

যেভাবে রাখবেন

- Advertisement -islamibank

১. ফ্রিজে গরুর মাংস পাঁচ থেকে ছয় মাস, খাসির মাংস চার থেকে পাঁচ মাস পর্যন্ত রাখা যায়। তবে কলিজা বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো। এছাড়া উট, মহিষ তিন থেকে চার মাস, আর ভেড়ার মাংস দুই থেকে তিন মাস ফ্রিজে সংরক্ষণ করা যাবে।

২. ফ্রিজে মাংস রাখার ক্ষেত্রে তাপমাত্রা ঠিক আছে কি-না সেদিকে খেয়াল রাখতে হবে। যে তাপমাত্রায় মাংস সবসময় বরফ থাকবে সেই তাপমাত্রা সেট করে তারপর মাংস রাখতে হবে।

৩. একসঙ্গে অনেক মাংস রান্নার পরে প্রতিদিন জ্বাল দিয়ে রাখা। এক্ষেত্রে গরমকালে মাংস ১২ ঘণ্টা পর একবার এবং শীতকালে ২৪ ঘণ্টা পর একবার জ্বাল দিলেই মাংস ভালো থাকবে।

৪. রান্না করা মাংসগুলো সবসময় ছোট ছোট বাক্সে রাখুন। না হলে ফ্রিজ থেকে বের করে মাংস গরম করে আবার ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

৫. আর ফ্রিজে মাংস রাখার ক্ষেত্রে বড় বড় টুকরো করে রাখতে হবে। কারণ, ছোট টুকরোতেও অনেক সময় পানি ও রক্ত জমে থাকে।

৬. কাঁচা মাংস প্যাকেট করে ফ্রিজে ভরে রাখা। চর্বিসহ মাংসগুলো আলাদা করে রাখাই ভালো। ফ্রিজে রাখার আগে, ধোয়ার পর পানি ভালো করে ঝরিয়ে নিন। না হলে অনেক দিন রেখে দিলে মাংস নষ্ট হয়ে যাবে।

৭. কড়া রোদে মাংস শুকিয়ে আর্র্দ্রতা কমিয়ে ফেলতে হবে। এটাকে মাংসের শুঁটকি বলা হয়ে থাকে আমাদের দেশে।

৮. মাংসে লবণ, ভিনেগার, মসলা মাখিয়ে রেফ্রিজারেটরে রাখলে ভালো থাকে।

৯. মাংস ফ্রিজে রাখার এক সপ্তাহের মধ্যে বাসায় ইলেকট্রিসিটি না থাকলে খুব একটা ফ্রিজ খুলবেন না। এতে মাংস শক্ত হওয়ার আগেই বাতাস লাগলে বেশিদিন ভালো থাকবে না।

১০. ৪০ ডিগ্রি ফারেনহাইট বা তার নিচে কাঁচা মাংস ৪ থেকে ৬ দিন রাখা যায়। জিরো ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার নিচে রাখলে গরুর কাঁচা মাংস ১২ মাস ভালো থাকবে।

১১. মাংস ফ্রিজে রাখার আগে অবশ্যই মাংস থেকে রক্ত, চর্বি, পানি পরিষ্কার করে নিতে হবে। এগুলো থাকলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

১২. মাংস অবশ্যই প্লাস্টিকের ব্যাগে বা অ্যালমুনিয়াম ফয়েলে রাখতে হবে। প্লাস্টিকের ব্যাগ বা অ্যালমুনিয়াম ফয়েলে রাখলে বাতাস থাকে না। বাতাস ঢুকলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

১৩. মাংস ফ্রিজে রাখার আগে প্যাকেটের গায়ে তারিখ লিখে রাখুন। এতে মাংসগুলো কতদিন সংরক্ষণ করা হয়েছে সেটা সহজেই বোঝা যাবে।

১৪. তবে পুষ্টিগুণের কথা চিন্তা করতে হলে অবশ্যই মাংস এক মাসের মধ্যে খেয়ে ফেলা উচিত।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM