ইবোলার চিকিৎসায় নতুন সম্ভাবনা

ইবোলার চিকিৎসায় বিজ্ঞানীরা নতুন সম্ভাবনা খুঁজে পেয়েছেন। শিগগিরই ‘প্রতিরোধযোগ্য’ এবং ‘চিকিৎসাযোগ্য’ হিসেবে প্রাণঘাতী এই ভাইরাস বিবেচিত হবে বলে আশা করেছেন তারা।

- Advertisement -

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে আক্রান্ত রোগীদের ওপর চালানো ওষুধের এক পরীক্ষা সফল হওয়ার পর সম্প্রতি এ দাবি করা হয়। নতুন এসব ওষুধে আক্রান্তদের ‘৯০ শতাংশ’ই ভালো হয়ে উঠেছেন বলে জানিয়েছেন গবেষকরা।

- Advertisement -google news follower

কঙ্গোতে ইবোলা আক্রান্তদের ওপর সম্প্রতি চার রকমের ওষুধ ব্যবহার করা হয়। এর মধ্যে দুটি ওষুধ ইবোলার চিকিৎসায় যথেষ্ট কার্যকরী বলে প্রমাণিত হয়েছে।

ওষুধ দুটির নাম রাখা হয়েছে ‘আরইজিএন-ইবি৩ (REGN-EB3)’ এবং ‘এমএবি১১৪ (mAb114)’। এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে মিশে গিয়ে মানবদেহে থাকা ইবোলা ভাইরাসকে নিষ্ক্রিয় করবে।

- Advertisement -islamibank

কঙ্গোর স্বাস্থ্য অধিদফতর বলছে, এই ওষুধ এখন দেশের সব ইবোলা আক্রান্তের চিকিৎসায় ব্যবহৃত হবে।

গবেষণার সহযোগী যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি)-এর পরিচালক ডা. অ্যান্থনি ফাওসি বলেন, এগুলোই ইবোলার বিরুদ্ধে প্রথম শক্তিশালী ওষুধ, যাতে মৃত্যুর হার অনেক কমে গেছে।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM