‘বঙ্গবন্ধু বিশ্বের নির্যাতিত মুক্তিকামী গণমানুষের মুক্তির দিশারি’

0

বঙ্গবন্ধু বিশ্বের নির্যাতিত মুক্তিকামী গণমানুষের মুক্তির দিশারি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতার।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ৯ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির উপর ‘শোকাবহ ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, এ মহান নেতার জন্ম না হলে বাঙালি জাতি কোনদিনও অর্জন করতে পারত না একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। ৭৫ এর ১৫ আগস্ট কতিপয় দেশদ্রোহী হায়েনার দল জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে চেয়েছিল বাঙালি জাতি-রাষ্ট্রকে ধ্বংস করে পৃথিবীর মানচিত্র থেকে মুছে ফেলতে। কিন্তু ষড়যন্ত্রকারীদের সেই অভিলাষ পূরণ হয়নি। বঙ্গবন্ধু বলেছিলেন ‘বাঙালিদের কেউ দাবিয়ে রাখতে পারবে না’।

তিনি বলেন, সত্যিই বাঙালিদের কেউ দাবিয়ে রাখতে পারেনি। বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ তাঁরই সুযোগ্য তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার মানবতার জননী প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে বিশ্ব মানচিত্রে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য ও দূরদর্শী নেতৃত্বে উন্নয়ন-সমৃদ্ধিতে দূর্বার গতিতে এগিয়ে চলা বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে সম্পৃক্ত হওয়ার ভিশন-৪১ বাস্তবায়নের পথে এগিয়ে চলেছে।

ক্ষুধা-দারিদ্র্যমুক্ত জাতিরজনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধভাবে দেশগড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় বক্তব্য রাখেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী, সিনেট সদস্য অধ্যাপক ড. শংকর লাল সাহা, সিন্ডিকেট সদস্য সেতু রঞ্জন বিশ্বাস, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, মাস্টারদা সূর্যসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. খালেদ মিসবাহুজ্জামান, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রণব মিত্র চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ চবির সাধারণ সম্পাদক মশিবুর রহমান, চবি অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক, চবি কর্মচারী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন ও কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আবদুল হাই।
অনুষ্ঠান পরিচালনা করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমেদ।

অনুষ্ঠানে শহীদদের স্মরণে এবং দেশের সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন চবি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...