বঙ্গবন্ধু ও বাংলাদেশ অভিন্ন : মেয়র নাছির

0

বঙ্গবন্ধু ও বাংলাদেশ অভিন্ন নাম বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে আন্দরকিল্লায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

শোক দিবস উপলক্ষে এতিম সমাবেশ, খতমে কোরআন, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও আলোচনা সভার আয়োজন করে চট্টগ্রাম সিটি করপোরেশন।

মেয়র বলেন, বঙ্গবন্ধুর এক ডাকে এদেশের মানুষ বাংলাদেশকে যুদ্ধ করে স্বাধীন করেছিলেন। বঙ্গবন্ধু নিজের জন্য কোনো কিছু চাননি। তিনি চেয়েছিলেন বাংলার মানুষ যাতে সুখে শান্তিতে বসবাস করে বিশ্বে মর্যাদার স্থান অর্জন করে। কিন্তু স্বাধীনতার পর থেকে চক্রান্ত শুরু করে মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিরা। দেশ স্বাধীনের পর পঁচাত্তরের পনেরই আগস্ট পরিকল্পিতভাবে ঠাণ্ডা মাথায় নিষ্ঠুর ও নির্মমভাবে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল।

বঙ্গবন্ধুর নাম মুছে দেওয়া যাবে না বলে মন্তব্য করে সিটি মেয়র বলেন, ‘যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু থাকবে। ষড়যন্ত্রকারীরা চেয়েছিলো বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে এদেশের উন্নয়নকে থামিয়ে দিতে। সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন পূরণে বাধা দিতেই বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তারা। বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছিলো তারা চিহ্নিত গোষ্ঠী। তাই বঙ্গবন্ধু হত্যার পর তাঁর বিচার না হওয়ার জন্য জারি করা হয়েছিলো বিশেষ আইন। বঙ্গবন্ধু হত্যাকারীদের বিভিন্নভাবে পুরস্কৃত করেছিলেন জিয়াউর রহমান।

মেয়র বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার সুফল দেশবাসী পাচ্ছেন। স্বাধীনতার আগে এদেশের মানুষের সামাজিক অবস্থান, আর্থিক অবস্থা কী ছিল, আর এখন কী হয়েছে তা বিবেচনা করলেই বিষয়টি সহজে উপলব্ধি করা সম্ভব।

অবিলম্বে দণ্ডপ্রাপ্ত বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর ও এ ঘটনায় জড়িত সকলের দ্রুত বিচার দাবি করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, নাজমুল হক ডিউক, আবিদা আজাদ, আঞ্জুমান আরা আঞ্জু, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক সুমন বড়ুয়া প্রমুখ।

চসিক জাতির পিতার প্রতি সম্মান দেখাতে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বলে জানান মেয়র।

এর আগে সকালে সিটি করপোরেশন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, চসিকের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...