আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি

0

আন্তর্জাতিক আদালতকে মৃত একটি প্রতিষ্ঠান উল্লেখ করে আফগানিস্তানে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মার্কিন সেনাদের বিচারের চেষ্টা করলে আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, যুক্তরাষ্ট্র তার নাগরিকদের সুরক্ষায় সবকিছু করবে।

আফগান যুদ্ধে মার্কিন বাহিনীর হাতে আটকদের ওপর নিপীড়নের অভিযোগ তদন্ত করার একটি আবেদন আইসিসি এখন বিবেচনা করছে। রোম সংবিধি অনুযায়ী ২০০২ সালে নেদারল্যান্ডসের হেগে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক এই আদালতে এখনও যোগ দেয়নি যুক্তরাষ্ট্র। জন বোল্টন বরাবরই কড়া ভাষায় আইসিসির ভূমিকা নিয়ে সমালোচনা করে আসছেন। তবে সোমবার (১০ সেপ্টেম্বর) ওয়াশিংটনে রক্ষণশীল গ্রুপ ফেডারেলিস্ট সোসাইটির এক অনুষ্ঠানে তিনি আইসিসিকে বর্ণনা করেন ‘আমেরিকার সার্বভৌমত্ব ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি’ হিসেবে।

তার ভাষায়, আইসিসি বিভিন্ন অপরাধকে যেভাবে সংজ্ঞায়িত করেছে, তা নিয়ে বিতর্ক আছে। সেসব অপরাধ বিচারের এখতিয়ার এ আদালতের আছে কি না- সে বিষয়েও প্রশ্ন আছে। সহিংস অপরাধের শাস্তি দেওয়ার ক্ষেত্রেও আইসিসি ব্যর্থ হয়েছে। আর যুক্তরাষ্ট্র যেখানে সংবিধানের উপরে আর কোনো কিছুকে স্থান দেয় না, সেখানে এই আন্তর্জাতিক আদালতকে একটি অপ্রয়োজনীয় বিষয় বলে মনে করে।

তিনি বলেন, আইসিসিকে কোনো ধরনের সহযোগিতা আমরা করব না। তাদের কোনো সাহায্য আমরা দেব না। আমরা আইসিসিতে যোগ দেব না। আইসিসি এভাবেই মরে যাবে, আমরা সেটাই চাই।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...