কাশ্মীর ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠক

0

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করার ভারতের সিদ্ধান্তের ব্যাপারে রুদ্ধদ্বার বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

আজ শুক্রবার (১৬ আগস্ট) বৈঠকটি হচ্ছে। চীন ও পাকিস্তানের অনুরোধে এ বৈঠক হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কাশ্মীর নিয়ে পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন বিরোধ চলে আসছে। এদিকে যুক্তরাষ্ট্র ভারতকে এবং চীন পাকিস্তানকে সমর্থন দিয়ে আসায় ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপ নিতে পারবে না বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সেখানে নিজেদের আইন চালু করার ও স্থানীয় বাসিন্দা নন এমন নাগরিকরা সম্পত্তি কিনতে পারবেন বলে ঘোষণা দেওয়া হয়। ওইদিন থেকে কাশ্মীরের টেলিফোন, টেলিভিশন ও ইন্টারনেট  নেটওয়ার্ক বন্ধ করে রেখেছে দিল্লি। নিষেধাজ্ঞা আরোপ করেছে লোকজনের অবাধ চলাচল ও জমায়েতের ওপরও।

এ অবস্থায় মঙ্গলবার নিরাপত্তা পরিষদে চিঠি দেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। চিঠিতে ভারতের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে বসতে তিনি নিরাপত্তা পরিষদকে আহ্বান জানান।

এর আগে কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধের বিষয়ে নিরাপত্তা পরিষদে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। এর মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের ভবিষ্যৎ নির্ধারণে গণভোট নেওয়ার কথাও ছিল।

আরেক সিদ্ধান্তে উভয়পক্ষকে পরিস্থিতিকে আরও নাজুক করে তোলে এমন কোনো বিবৃতি ও কাজ না করার জন্য বা পদক্ষেপের অনুমোদন না দেওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছিল।

ভারত ও পাকিস্তানের মধ্যে অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করার জন্য ১৯৪৯ সাল থেকে জম্মু ও কাশ্মীরে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন আছে।

জয়নিউজ

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...