চামড়া ক্রয়: ঘোষণার সঙ্গে বাস্তবতার মিল নেই

0

ট্যানারি মালিকরা সরকার নির্ধারিত মূল্যে কোরবানির পশুর লবণযুক্ত কাঁচা চামড়া কেনার ঘোষণা দিয়েছেন। তবে এ ঘোষণার সঙ্গে বাস্তবতার কোনো মিল খুঁজে পাওয়া যায়নি।

চট্টগ্রাম আড়তদার সমিতির সভাপতি মো. আবদুল কাদের জয়নিউজকে বলেন, এখনো কোনো ট্যানারি মালিক আমাদের সাথে যোগাযোগ করেনি। আর সরকার নিধারিত মূল্যে ট্যানারি মালিকদের চামড়া কেনার বিষয়টি স্রেফ লোক দেখানো। আমরা আগমীকাল (রোববার) সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবো। এরপরেই সিদ্ধান্ত নিবো।

ঈদের দিন ১২ আগস্ট নগরের মৌসুমি ব্যবসায়ীরা ঘরে ঘরে গিয়ে চামড়া সংগ্রহ করেছিলেন। কিন্তু হঠাৎ কাঁচা চামড়ার দরপতন হওয়ায় নামমাত্র মূল্যে চামড়া বিক্রি করতে বাধ্য হন তারা। আবার অনেকে চামড়া বিক্রি করতে না পেরে ডাস্টবিনে ফেলে দেন। অসাধু সিন্ডিকেটের কারণে চামড়ার বাজারে এমন নৈরাজ্য সৃষ্টি হয়েছিল বলে অভিযোগ ছিল মৌসুমি ব্যবসায়ীদের।

সরকারের নির্ধারণ করা দাম অনুযায়ী, এবার গরুর কাঁচা চামড়ার দাম ঢাকায় প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা। ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা। সারাদেশে খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির ১৩ থেকে ১৫ টাকা।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...