শিক্ষাবিদ আবুল হোসেন চৌধুরীর মৃত্যুবার্ষিকী রোববার

0

প্রাক্তন জেলা শিক্ষা অফিসার আবুল হোসেন চৌধুরীর ২৩তম মৃত্যুবার্ষিকী রোববার (১৮ আগস্ট)। দক্ষিণ চট্টগ্রামের গুণী এই শিক্ষাবিদ ও কলামিস্ট নিজ গ্রামে বাঁশখালী ইউনাইটেড উচ্চ বিদ্যালয়, মনকিচর প্রাথমিক বিদ্যালয় ও ডাকঘর স্থাপন করেন।

তিনি ভারতের চব্বিশ পরগণার আলীপুর মহকুমার পীরতলা উচ্চ বিদ্যালয় ও চট্টগ্রামের বাঁশখালী উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে দীর্ঘদিন চাকরি করেন। এরপর চট্টগ্রাম কলেজিয়েট উচ্চ বিদ্যালয় ও সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন তিনি। ১৯৫৩ সালে তিনি সন্দ্বীপের থানা শিক্ষা অফিসার হিসেবে নিয়োগ পান।

১৯৬৭ সালে মহকুমা শিক্ষা অফিসার হিসেবে নীলফামারীতে এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জেলা বিদ্যালয় পরিদর্শক পদে পদোন্নতি পেয়ে বরিশাল জেলায় বদলি হন। এরপর তিনি চট্টগ্রাম বিভাগের উপ-সহকারী পরিচালক (শিক্ষা) এবং ১৯৭৬ সালে পদোন্নতি পেয়ে নোয়াখালীতে জেলা শিক্ষা অফিসার হিসেবে যোগ দেন।

১৯৮৩ সালে চাকরি থেকে অবসর নিয়ে তিনি চট্টগ্রামের বাইতুশ শরফ আদর্শ মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও বাইতুশ শরফ গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে যোগ দেন এবং দীর্ঘদিন তিনি এই প্রতিষ্ঠানে চাকরি করেন। ১৯৯৬ সালের ১৮ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

তাঁর স্মৃতিকে স্মরণীয় করে রাখতে বাঁশখালীর শীলকূপ ইউনিয়নের প্রধান সড়কটিকে আবুল হোসেন চৌধুরী সড়ক নামকরণ করা হয়েছে।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...