হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা কার্ড সংকট

0

টিকা কার্ড সংকটে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই টিকাদান কেন্দ্রে শিশুদের নিয়ে মায়েদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ভুক্তভোগী মায়েরা জানান, শনিবার (১৭ আগস্ট) সকাল থেকেই টিকা দেওয়ার জন্য তারা শিশুদের নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে আসতে শুরু করেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিশুর সংখ্যাও বাড়তে থাকে। কিন্তু টিকাদান কেন্দ্রে টিকা দেওয়ার কার্যক্রম চলছিল ধীরগতিতে। একপর্যায়ে ২৫টির বেশি নবজাতক শিশুকে নিয়ে কেন্দ্রের সামনে দাঁড়িয়ে ছিলেন অভিভাবকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক টিকা দিতে এসে দুর্ভোগের শিকার হওয়া এক মা জয়নিউজকে বলেন, নিয়মশৃঙ্খলা ছাড়া খেয়ালখুশিমতো পরিচিত মানুষজনের শিশুদের টিকা দিয়ে অন্যদের অপেক্ষমাণ রাখা চরম দায়িত্বহীনতা। আর এ কাজ মাসের পর মাস করে যাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, এত কষ্ট করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা দেওয়ার পর হাতে লেখা একটি কার্ড কর্তৃপক্ষ ধরিয়ে দিচ্ছে। এসময় টিকা কার্ডের কথা বলতেই কর্মকর্তারা রেগে যাচ্ছেন।

এদিকে ইপিআই টিকা কার্ড না পাওয়ায় ভুক্তভোগীদের নানা কারণে শিশুর জন্মনিবন্ধন কার্ড সংগ্রহ করতে হিমশিম খেতে হচ্ছে বলে জানা গেছে। ইপিআই টিকা কার্ড কবে নাগাদ সরবরাহ করা হবে তা নিশ্চিত করে কর্মকর্তারা বলছেন না। এতে করে চরম দুর্ভোগে পড়েন ভুক্তভোগী শত শত অভিভাবক।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন বিষয়টি স্বীকার করে বলেন, ইপিআই টিকা কার্ড সংকট রয়েছে। যদি আগামী কয়েকদিনের মধ্যে সংশ্লিষ্ট দপ্তর থেকে না আসে তাহলে আমরা নিজেরাই কিছু ছাপিয়ে নেব। তবে টিকা নিতে আসা নবজাতকদের টিকা দিয়ে অভিভাবকদের আপাতত সাদা কাগজে নোট দেওয়া হচ্ছে।

পরে তাদের ইপিআই টিকা কার্ড সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

জয়নিউজ/এমজেএইচ
আরও পড়ুন
লোড হচ্ছে...