আর্জেন্টিনার অর্থমন্ত্রীর পদত্যাগ

0

অর্থনৈতিক মন্দার মুখে পদত্যাগ করেছেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী নিকোলাস দ্যুভনে।

প্রেসিডেন্টকে লেখা এক চিঠিতে জানিয়েছেন, অর্থনীতি ফেরাতে তার দিক থেকে সর্বোচ্চ চেষ্টা করেছেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, গতরোববার প্রাথমিক নির্বাচনে বামপন্থি প্রতদ্বন্দ্বী আলবার্তো ফার্নান্দেজের কাছে হারেন মাকরি। নির্বাচনের ফল অনুসারে, মাকরি পেয়েছেন ৩২.১ শতাংশ ভোট ও ফার্নান্দেজ পেয়েছেন ৪৭.৭ শতাংশ ভোট। ২৭শে অক্টোবর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মাকরি ২০১৫ সালে ক্ষমতায় আসেন। অর্থনৈতিক উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে ক্ষমতার চতুর্থ ও শেষ বর্ষে এসেও তেমন উল্লেখযোগ্য উন্নতি ঘটাতে ব্যর্থ হয়েছেন তিনি। বর্তমানে মন্দা অবস্থা চলছে আর্জেন্টিনার অর্থনীতিতে। মুদ্রাস্ফীতি বেড়েছে ২২ শতাংশ। সরকারি হিসেবে, দেশের এক-তৃতীয়াংশ জনগণ দরিদ্র অবস্থার নিচে বাস করছে। প্রাথমিক নির্বাচনে পরাজিত হওয়ার পর ফের নতুন করে আয়কর হ্রাস করাসহ একাধিক ঘোষণা দিয়েছেন তিনি।

এদিকে, দ্যুভনের জায়গায় নতুন অর্থমন্ত্রী হচ্ছেন হারনান লাকুনজা। তিনি বর্তমানে বুয়েন্স আয়ার্স প্রদেশের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এ ছাড়া মন্ত্রিপরিষদে নতুন রদবদলও হতে পারে বলে গুঞ্জন শোনা গেছে।

জয়নিউজ/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...