হাতের স্পর্শেই আনলক হবে গাড়ি!

0

অ্যামি ডিডি নামে এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিজের হাতের মধ্যে একটি চিপ বসিয়েছেন। এই চিপে মাধ্যমেই গাড়ি আনলক হয়ে যাচ্ছে। এ ইঞ্জিনিয়ার ব্যবহার করেন টেসলা গাড়ি।

এই গাড়ি খুব সহজের স্মার্টকার্ডের মাধ্যমে আনলক করা সম্ভব। টেসলা গাড়ির সেই স্মার্ট লকের একটি কপি তিনি নিজের হাতের মধ্যে বসিয়ে নিয়েছেন। এর ফলে হাত ব্যবহার করেই আনলক করছেন নিজের ইলেকট্রিক গাড়ি।

টেকক্রাঞ্চে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে অ্যামি ডিডি নামে এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার এই কাজ করেছেন। গেম সিমুলেশন ও প্রোগ্রামিং করে থাকেন তিনি। ইতোমধ্যেই এই বায়ো হ্যাকের ভিডিও ইন্টারনেটে প্রকাশিত হয়েছে।

রিপোর্টে জানানো হয়েছে নিজের টেসলা মডেল ৩ গাড়ির ভালেট কার্ড নিজের হাতে বসিয়ে নিয়েছে এ ইঞ্জিনিয়ার। কার্ড থেকে সেই চিপ বের করে বায়োপলিমারের মধ্যে তা ঢুকিয়ে নিজের হাতে বসিয়ে নিয়েছেন। এক বিশেষজ্ঞ সার্জেনকে দিয়ে এই অপারেশন করেয়েছেন অ্যামি।

তবে এটাই অ্যামির প্রথম বায়ো হ্যাক নয়। এর আগেও বাইয়ো ক্যাক করেছিলেন এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

এক ব্লগ পোস্টে তিনি জানিয়েছেন নিজের বাড়ির দরজা খোলা বন্ধ করার জন্য বা হাতে একটি চিপ বসিয়েছেন তিনি। তবে অ্যামি জানিয়েছেন টেসলা গাড়ির চিপ ডান হাতে বসাতে এক বছর সময় লেগেছে তার।

নিজের ডান হাত ব্যবহার করে গাড়ি স্টার্ট করার জন্য এই বায়ো হ্যাক করেছেন অ্যামি। এর জন্য তাকে কোনো কার্ড বা চাবি সঙ্গে রাখতে হচ্ছে। না। সঠিক জায়গায় এই চিপ ছোঁয়ালেই গাড়ি আনলক ও পরে স্টার্ট হয়ে যাচ্ছে।

কীভাবে এই গোটা কাজ করেছেন অ্যামি তা বিস্তারে জানাতে ইতোমধ্যেই ইন্টারনেটে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে তিনি জানিয়েছেন কিভাবে এই কাজ করার ভাবনা তার মাথায় এল। এর পরে গোটা পদ্ধতি দেখানো হয়েছে ওই ভিডিওতে।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...