নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নেওয়ার আহ্বান

0

নতুন প্রজন্মের সন্তানদের জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবনাদর্শনের মূলবিষয় ছিল দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো, বঞ্চিতদের পাশে দাঁড়ানো ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা।

সোমবার (১৯ আগস্ট) বিকেলে নগরের শুলকবহর ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনীতির কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শূন্য হাতে দেশ গড়ার কাজ শুরু করেছিলেন। দেশের খাদ্য গুদামে চাল ও  খাবার ছিল না, ব্যাংকে টাকা ছিল না, যাতায়াত ব্যবস্থা ভালো ছিল না। ভঙ্গুর অর্থনীতির এই অবস্থা থেকে মাত্র সাড়ে তিন বছরে তিনি সব কিছুকেই গড়ে তুলেছেন।

বিশ্ববাসী বঙ্গবন্ধুকে সাধারণ মানুষের নেতা ও শ্রমজীবী মানুষের অবিসংবাদিত নেতা উল্লেখ করে তিনি বলেন, জীবন ও আন্দোলনের ইতিহাস সকল বয়সের মানুষেরই জানা প্রয়োজন। স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর মতোর এতো ত্যাগ স্বীকার বিশ্বের আর কোনো নেতা করেননি।

সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী প্রধান অতিথির বক্তব্য রাখেন।

মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার আমলে দেশের প্রচলিত আইনে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে। তবে এখনো বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার সম্পূর্ণ হয়নি। তাদেরও বিচারের আওতায় আনাতে হবে।

শুলকবহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমানের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শেখ সরওয়ার্দীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন বীর মুক্তিযোদ্ধা নঈম  উদ্দীন চৌধুরী, রাজনীতিক আহমদুর রহমান সিদ্দিকী, সাইফুদ্দিন খালেদ বাহার, হাসিনা জাফর, কাউন্সিলর মো. মোরশেদ আলম, আবদুল মান্নান ফেরদৌস, এস এম হাশেম, শাহজাহান চৌধুরী, মশিউর রহমান দিদার, রেজাউল করিম সিদ্দিকী, আকতার ফারুক, কফিল উদ্দিন খোকন, তৌহিদুল আনোয়ার সেন্টু, প্রিয় লাল গোস্বামী, অহিদ চৌধুরী, হাবিবুর রহমান তারেক, আবুল বশর, এস এম আলম, ওয়াহিদুল আলম শিমুল, এম কে আলম বাসেত, জহির উদ্দিন সুমন, নঈম উদ্দিন মাহমুদ, সাইফুল মান্নান শিমুল, দিদারুল আলম আকাশ, এরফানুল মান্নান কনক, কমল বড়ুয়া, আমিনুর রহমান ও মো. মহসিন প্রমুখ।

এতে উপস্থিত ছিলেন মো. মুছা, আনোয়ার মিয়া, জাহিদুল আলম, এস এম ওয়াজেদ, রাশেদুল আনোয়ার খান, জেসমিন পারভিন, হোসেন আরা বেগম বাদশা, সজিব চৌধুরী ও বিমল বড়ুয়াসহ অন্যান্যরা।

জয়নিউজ/কাউছার/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...