ফের আটকে গেল প্রত্যাবাসন: মিয়ানমারে ফেরেননি একজন রোহিঙ্গাও

মিয়ানমারে ফিরতে রাজি না হওয়ার কারণে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ফের আটকে গেছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর কথা ছিল। কিন্তু একজন রোহিঙ্গাও ফিরতে রাজি হননি।

- Advertisement -

জানা যায়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছিল। তবে সাক্ষাৎকার প্রক্রিয়া শুরু হলে রোহিঙ্গারা বলেন- তারা দেশে ফেরত যাবেন না।

- Advertisement -google news follower

কক্সবাজারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম সংবাদমাধ্যমকে বলেন, ২২ আগস্ট (বৃহস্পতিবার) রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানো শুরু হওয়ার কথা ছিল। ৩ হাজার ৪৫০ জনের সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে ২৯০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। তারা প্রত্যেকেই বলেছেন, মিয়ানমারে ফেরত যাবেন না।

এদিন দুপুরে টেকনাফের শালবাগান ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

- Advertisement -islamibank

মোহাম্মদ আবুল কালাম আরও বলেন, সাক্ষাৎকার চলমান থাকবে। এখন পর্যন্ত একজনও রাজি হয়নি। ফলে কাউকে নেওয়া যাচ্ছে না।

তিনি বলেন, সব পরিবারের সাক্ষাৎকার চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আমাদের বাস-ট্রাকও রেডি থাকবে। কেউ যেতে চাইলে পাঠানো হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৫ নভেম্বর প্রথমবারের মতো রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে রোহিঙ্গারা রাজি না হওয়ায় তখন কাউকে রাখাইনে পাঠানো সম্ভব হয়নি।

জয়নিউজ/এমজেএইচ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM