মহাসমারোহে পালিত হচ্ছে জন্মাষ্টমী

0

আজ শুভ জন্মাষ্টমী। সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। এই মহাপূণ্য তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত কোল আলো করে এসেছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ।

সনাতনীদের বিশ্বাস, দুষ্টের দমন আর শিষ্ঠের পালন করার জন্যই আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন এই ধরাধামে।

হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়।

জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করেছে সনাতন সম্প্রদায়।

নগরের বিভিন্ন মন্দিরে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিল ও রাতে কৃষ্ণপূজা এবং আগামীকাল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

শুক্রবার (২৩ আগস্ট) সকাল হতেই সনাতনী বিভিন্ন সংগঠন মঙ্গলশোভা যাত্রা নিয়ে চট্টগ্রাম নগরের আন্দরকিল্লার জেএম সেন হলে সমাবেত হচ্ছেন। এরপর সেখান থেকে একযোগে মঙ্গল শোভাযাত্রাটি নগরের বিভিন্ন সড়ক পদক্ষিণ করবে।

এদিকে জন্মাষ্টমীর আয়োজন নির্বিঘ্ন করতে ব্যাপক নিরাপত্তা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জয়নিউজ/পিডি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...