দুর্যোগে বৃক্ষের বিকল্প নেই: মেয়র নাছির

0

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে বৃক্ষের কোনো বিকল্প নেই।


রোববার(২৫ আগস্ট) বিকেল ৫টায় আউটার স্টেডিয়ামে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে ১৫ দিনব্যাপী সবুজ মেলা ২০১৯ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরো বলেন, আগে বৃক্ষ মেলা হতো এখন নতুন করে হচ্ছে সবুজ মেলা। সামাজিক পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ২৫ শতাংশ বনভূমি দরকার। পাহাড়গুলোতে যত বেশি বৃক্ষরোপণ করতে পারি তাহলে আমরা পাহাড়ধস এবং প্রাণহানি থেকে রক্ষা পেতে পারি।

মেয়র আরো বলেন, ছোট ছোট টপে আমরা বৃক্ষরোপণ করতে পারি। যার থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিস এবং আমরা প্রয়োজনীয় অক্সিজেন পেয়ে থাকি।

এসময় তিনি নিজ নিজ কমর্স্থলে এবং আঙিনায় বৃক্ষরোপণ করার আহ্বান জানান।

তিনি আরো বলেন, ছাদ বাগানে যাতে তিনদিনের বেশি পানি না জমে সেইদিকে খেয়াল রাখতে হবে।

মেলার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ সাইফুদ্দিন খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ স্থপতি রেজাউল করিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশন অব ফরেস্ট্রির এন্ড এনভায়রনমেন্টাল লাইন্স প্রফেসর ডক্টর জেরিন আক্তার, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউশনের বিভাগীয় কর্মকর্তা মনোবিজ্ঞানী ডক্টর মাহাবুবুর রহমান, প্যানেল মেয়র হাছান মোহাম্মদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরী ও তিলোত্তমার সভাপতি শাহেলা আবেদিন।

তিলোত্তমা চট্টগ্রাম নামে একটি সংগঠনের সহযোগিতায় আয়োজিত মেলায় নার্সারি ছাড়াও কুটিরশিল্প, মৃৎশিল্প, হারবাল পণ্য, ফাস্ট ফুড ইত্যাদির স্টল রয়েছে।

১৫ দিনব্যাপি অনুষ্ঠান মালায় থাকছে পরিবেশবিদ, বুদ্ধিজীবী, সাংবাদিক, সাহিত্যিক, ছাত্র-শিক্ষক ও
জনপ্রতিনিধিদের অংশগ্রহণে আলোচনা সভা।

এ মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

জয়নিউজ/হিমেল/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...