বালু উত্তোলন: ভাঙনের মুখে হালদা

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে হালদা নদী থেকে বালু উত্তোলন অব্যাহত রয়েছে। এতে করে প্রতিনিয়তই হুমকির মুখে পড়ছে হালদার তীর রক্ষাবাঁধ ও নদীর তীরবর্তী বসতঘর। তবে অজ্ঞাত কারণে এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন নির্বিকার।

- Advertisement -

জানা গেছে, হালদা নদীতে ফেব্রুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে কার্প জাতীয় (রুই, কাতলা, মৃগেল, কালিবাউশ) মা-মাছ ডিম ছাড়ে। এসময় রাউজান-হাটহাজারীর ডিম সংগ্রহকারী ও মৎস্যজীবীরা নদী থেকে নৌকা ও জাল বসিয়ে মাছের ডিমসংগ্রহ করে। এ কারণে মা মাছ রক্ষায় হালদা নদীকে মৎস্য অভয়াশ্রম ঘোষণা করে মৎস্য মন্ত্রণালয়।

- Advertisement -google news follower

এছাড়া নদীতে ছয় মাস যান্ত্রিক নৌযান চলাচল বন্ধ থাকে। তারমধ্যে নাজিরহাট থেকে কালুরঘাট হালদা নদীর মোহনা পর্যন্ত সারাবছর মাছ শিকার ও বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়।

নাঙ্গলমোড়া ইউনিয়নের নদীর তীরবর্তী এলাকায় বসবাসকারীরা জানান, প্রায় এক বছর ধরে হালদা নদী থেকে নিষেধাজ্ঞা অমান্য করে বালু উত্তোলন করে বিক্রি করে চলেছে বালু ব্যবসায়ীরা।

- Advertisement -islamibank

ব্যবসায়ীরা বালু উত্তোলন করে প্রতিফুট বালু ১৩ টাকা দরে উপজেলার নাঙ্গলমোড়া, ছিপাতলী, গুমানমর্দন, মেখল, মির্জাপুর ইউনিয়নসহ রাউজান ও ফটিকছড়িসহ নগরের বিভিন্ন এলাকায় প্রতিদিন জিপ (চাঁদের গাড়ি) এবং যান্ত্রিক নৌযানে করে বিক্রি করছেন। ফলে হালদা নদীর মা মাছের প্রজনন দিন দিন হ্রাস পাচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন মুঠোফোনে জয়নিউজকে বলেন,বালু উত্তোলন বিষয়টি আমার জানা ছিল না। এখন শুনেছি এবং বালু উত্তোলন বন্ধে দ্রুত ব্যবস্থা নিচ্ছি।

জয়নিউজ/তালেব/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM