ইতালিতে আবারও প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে

0

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান হল ইতালিতে নতুন সরকার নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে। সাত দিনের মাথায় জুসেপ্পে কোন্তে আবারও ইতালিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট)কুইরিনাল ভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ হলে প্রধানমন্ত্রী হিসেবে ফের কোন্তেকে দায়িত্ব দেন।

সপ্তাহের মধ্যে একই ব্যক্তি দু’বার প্রধানমন্ত্রী হওয়ায় ইতালিতে বেশ আলোচনা সমালোচনা সৃষ্টি হয়। দেশটির নাগরিকরা ভোট ছাড়া এভাবে সরকার নির্বাচনে সন্তুষ্ট না হলেও তারা মনে করেন আগামী নির্বাচন পর্যন্ত টিকে থাকাই হবে নতুন সরকার ও নতুন মন্ত্রী সভার জন্য একটি বড় চ্যালেঞ্জ।

অন্যদিকে কট্টর অভিবাসী বিরোধী লেগা নর্দ দলের মাত্তেও সালভিনি (সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী) সংসদে থাকবেন বিরোধী দল হিসেবে। সালভিনি এক ভিডিও বার্তায় বলেন, এভাবে সরকার গঠনের মাধ্যমে জনগণের অধিকার চুরি করা হয়েছে। ২০১৮ সালে নির্বাচনে জনগণ ভোটের মাধ্যমে উপযুক্ত জবাব দিয়েছে। এসময় বর্তমান সরকারের কঠোর সমালোচনা করে তিনি।

এদিকে ফাইভস্টার মুভমেন্ট ডেমোক্রেটিক পার্টি (পিডি)’র সঙ্গে জোট বেঁধে আগের প্রধানমন্ত্রীকে নির্বাচিত করে নতুন মন্ত্রী পরিষদ গঠনের জন্য আলাপ-আলোচনা অব্যাহত রেখেছে।

প্রসঙ্গত ২০১৮ সালে নির্বাচনে কোন দল এককভাবে সরকার গঠন করার মত ভোট পায়নি। ফলে কট্টর ডানপন্থী লেগা নর্দ সাধারণ সম্পাদক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনি ও ফাইষ্টার মুভমেন্ট লুইজি দি মাইও জোট বেঁধে সরকার গঠন করে।

এক বছরের মধ্যে সরকার পদত্যাগ করায় চরম অস্থিরতা দেখা দেয় দেশটিতে। পাশাপাশি লেগা নর্দের সঙ্গে ফাইভস্টার মুভমেন্টের কথায় বনিবনা না হওয়ায় তাদের জোট ভেঙে যায়।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...