ট্রাম্প-মোদীর প্রতিক্রিয়াশীল রাজনীতি নয়: এ আরাফাত

0

সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত বলেছেন, ট্রাম্প-মোদীরা প্রতিক্রিয়াশীল উগ্র জাতীয়তাবাদী রাজনীতি দিয়ে মানুষকে উসকে দিচ্ছে। আমরা যেন তাদের আদর্শের রাজনীতিকে পরাজিত করি।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ‘বঙ্গবন্ধুর স্বপ্নের পথে অদম্য শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এ আয়োজন করে সুচিন্তা বাংলাদেশ।

মোহাম্মদ এ আরাফাত বলেন, দেশের ভেতর থেকে আমারা অনেক সময় দেশের রাজনীতি মাপতে পারি না। কিন্তু যখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতের প্রতিক্রিয়াশীল রাজনীতি দেখি তখন ঠিকই বুঝি। এরা ক্ষমতায় এসেছেন মৌলবাদকে ধারণ করে। মৌলবাদের রাজনীতি করলে কি পরিণতি তা যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ভারতের অর্থনীতির নিম্ন সূচক দেখলেই বোঝা যায়।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে হত্যা করছে স্বাধীনতাবিরোধীরা। তারা বাংলাদেশ রাষ্ট্র ও রাজনীতির সংজ্ঞাও পাল্টে দিয়েছে। স্বাধীনতার পর থেকে দীর্ঘদিন আওয়ামী লীগ ক্ষমতায় ছিল না বলে দেশ অনেক পিছিয়েছে। বাংলাদেশের ৪৮ বছরের মোট বয়সের মধ্যে প্রতিক্রিয়াশীলর ক্ষমতায় ছিল ২৮ বছর। আর আওয়ামী লীগ ক্ষমতায় ছিল মাত্র সাড়ে ১৯ বছর। কিন্তু এরমধ্যেই আমরা পাকিস্তান থেকে জাতীয় আয়, মাথাপিছু আয়, জিডিপিসহ সবক্ষেত্রে এগিয়ে গেছি। তাই আমাদের নিজেদের প্রয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে হবে। কারণ তাঁর রাজনীতি উগ্রবাদ আর মৌলবাদের না। তিনি জনগণের রাজনীতি করেন।

সুচিন্তা বাংলাদেশ’র চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া ও সুচিন্তার উপদেষ্টা স্থপতি আশিক ইমরান।

জয়নিউজ/পার্থ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...