মহাসড়কে টোল আদায়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

0

দেশে সড়ক ও মহাসড়কের ওপর নির্মিত ব্রিজ, সেতু থেকে টোল আদায়ের রীতি রয়েছে। এবার মহাসড়কগুলোতে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টোলের অর্থ রাস্তা মেরামত ও রক্ষণাক্ষেণে ব্যয় করারও নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, দেশের মহাসড়কগুলোকে টোল সিস্টেমের আওতায় আনতে হবে। টোল থেকে আদায়কৃত অর্থ একটা অ্যাকাউন্টে জমা রাখতে হবে। পরবর্তীতে ওই অর্থ দিয়ে সংশ্লিষ্ট মহাসড়কগুলোর মেনটেইনেন্স ব্যয় নির্বাহ করতে হবে।

বর্তমানে দেশে বিভিন্ন সেতু এবং ফ্লাইওভারে চলাচলের জন্য যানবাহনের ধরন অনুযায়ী নির্ধারিত হারে টোল আদায়ের ব্যবস্থা থাকলেও কোনো মহাসড়কে চলার জন্য টোল দিতে হয় না।

পরিকল্পনামন্ত্রী বলেন, বিভিন্ন দেশেও মহাসড়কে টোল আদায় করা হয়। বাংলাদেশেও এই ব‌্যবস্থা চালু করা দরকার।

মহাসড়কে ওজন নিয়ন্ত্রণকেন্দ্র বা এক্সেল লোড কন্ট্রোল সেন্টারে কেউ যেন টেম্পারিং বা দুর্নীতি করতে না পারে, সে ব্যাপারে সচেতন থাকার নির্দেশ দিয়েছেন প্রধামন্ত্রী।

ওজন নিয়ন্ত্রণকেন্দ্রে যেন স্বয়ংক্রিয়ভাবে পণ্যের ওজন পরিমাপ ও টোল নির্ধারণ করা যায়, সেজন্য ডিজিটাল সিস্টেম স্থাপনের উদ্যোগ নিতে বলেছেন তিনি।

এছাড়াও তিনি দীর্ঘদিন ধরে যশোর-বেনাপোল-খুলনা মহাসড়কে সংস্কারকাজ চললেও তা এখনো শেষ না হওয়ায় সভায় ক্ষোভ প্রকাশ করেছেন। এ কাজ দ্রুত শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রীর ব্রিফিংকালে উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন ও সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম প্রমুখ।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...