ব্রেক্সিট: হেরে গেলেন বরিস জনসন

নিজ দলের বিপক্ষে ভোট দিলে বহিষ্কার এবং আগাম নির্বাচন করার হুমকি দিয়েও ব্রেক্সিট পরিকল্পনায় হেরে গেছে কনজারভেটিভ সরকার। এ ইস্যুতে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের ২১ বিদ্রোহী এমপি এক হয়েছেন বিরোধীদের সঙ্গে। ফলে চুক্তিহীন ব্রেক্সিটে সরকারকে পরাজিত করেছে পার্লামেন্টের বিরোধী দল লেবার পার্টি।

- Advertisement -

সাময়িক স্থগিত থাকার পর মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) শুরু হয় ব্রিটিশ পার্লামেন্ট অধিবেশন। এই অধিবেশনের প্রথমদিনেই ‘গলার কাঁটা’ ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ভোটে হেরে যান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

- Advertisement -google news follower

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, বেক্সিট কর্মসূচির নিয়ন্ত্রণ রাখতে ক্ষমতাসীন দলের ২১ এমপি বিরোধী দলের সঙ্গে যোগ দিয়েছেন। এতে মঙ্গলবার কমন্সে ৩২৮ আর ৩০১ ভোটের ব্যবধানে হেরে যায় সরকার। এর অর্থ হলো- তারা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ায় বিলম্ব করার জন্য একটি বিল উপস্থাপন করবেন। আজ বুধবার (৪ সেপ্টেম্বর) তারা বিলটি উপস্থাপন করতে পারেন। বিলে তারা ব্রেক্সিট কার্যকরে সময়সীমা ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়াতে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পারেন।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM