মোদীর পাশে বসার সুযোগ পাচ্ছে কিশোরী ইউসরা!

0

মহাকাশ নিয়ে তার কৌতুহল ছিল বরাবরই। সুযোগ পেলেই ইন্টারনেটে খুঁজতেন মহাকাশের নানা রহস্যের খুঁটিনাটি। এই অদম্য ইচ্ছায় অনন্য এক সুযোগ করে দিয়েছে সর্বভারতীয় ইংরেজি মাধ্যম স্কুলের নবম শ্রেণির ছাত্রী ইউসরা আলমকে। আগামী ৭ সেপ্টেম্বর ইসরো-য় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে বসে চন্দ্রযান-২ এর চাঁদ ছোঁয়া দেখবেন ইউসরা!

গত ৩০ আগস্ট ইউসরাকে ই-মেইলে ‘ইসরো’-র সদর দফতরের অন্যতম অধিকর্তা সুরেশ এম আর জানান, বেঙ্গালুরুতে ইসরোর দফতরে বসে ওই মুহূর্তের সাক্ষী থাকার জন্য বেছে নেওয়া হয়েছে ইউসরাকে। যাতায়াত, থাকা-খাওয়া খরচ ‘ইসরো’ বহন করবে বলেও ওই চিঠিতে জানানো হয়।

ইউসরা জানায়, গোটা দেশজুড়ে বিভিন্ন স্কুলে চন্দ্রযান নিয়ে অষ্টম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের মধ্যে একটি প্রশ্নোত্তর পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছিল ‘ইসরো’। ওই পরীক্ষায় ২০টি প্রশ্ন ছিল। ১০ মিনিটের মধ্যে অনলাইনে উত্তর দিতে হয়।

নির্দিষ্ট দিনে পরীক্ষা দেয় ইউসরা। এতেই কপাল খুলে যায় তার।

ইউসরা বলে, “ই-মেইল পেয়ে অবাক হয়ে গেছি। ভাবতেই পারছি না, আমি প্রধানমন্ত্রীর পাশে বসে ইসরো সেন্টার থেকে চন্দ্রযান ২ চাঁদের মাটিতে নামছে, এই দৃশ্য দেখব। পুরোটাই স্বপ্নের মতো।’’

ইউসরার দুই দিদি, এক ভাই। বড় দিদি শাবা আলম ডাক্তারি পড়ছে। আরেক দিদি একাদশ শ্রেণিতে পড়ে। তারা জানায়, ইউসরার মহাকাশ নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে। এই সুযোগ তার আগ্রহ আরও বাড়াবে।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...