রোহিঙ্গা ক্যাম্পে ২ বিদেশি এনজিও নিষিদ্ধ

0

রোহিঙ্গাদের প্রত্যাবাসনবিরোধী উস্কানি এবং সমাবেশ আয়োজনে গোপন সহায়তার অভিযোগে দুই বিদেশি এনজিও’র কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

এনজিও দুটি হলো- আল মারকাজুল ইসলাম ও আদ্রা। তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পসহ সারাদেশে কোনো কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে এ সংক্রান্ত চিঠি পাওয়ার তথ্য স্বীকার করেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আশরাফ। এর আগে তাদের কার্যক্রম নিষিদ্ধ করতে কক্সবাজার জেলা প্রশাসনের কাছে চিঠি পাঠায় এনজিও ব্যুরো।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল বলেন, দুটি বিদেশি এনজিও রোহিঙ্গা ক্যাম্পসহ সারাদেশে কার্যক্রম নিষিদ্ধ করার তথ্য জানিয়ে বুধবার দুপুরে এনজিও ব্যুরোর পাঠানো একটি চিঠি জেলা প্রশাসন কার্যালয়ে পৌঁছেছে।

এতে আল মারকাজুল ইসলামী ও আদ্রা’র সবধরণের কার্যক্রম নিষিদ্ধ করার পাশাপাশি ব্যাংক লেনদেন বন্ধ রাখার নির্দেশনা রয়েছে বলে জানান তিনি।

এনজিও ব্যুরো’র চিঠির বরাত দিয়ে আশরাফ বলেন, বিদেশি এই সংস্থা দুটির বিরুদ্ধে রোহিঙ্গাদের মাঝে প্রত্যাবাসনবিরোধী উস্কানি এবং গত ২৫ আগস্ট রোহিঙ্গা সহিংসতার দুই বছর পূর্তিতে বিশাল সমাবেশ আয়োজনে গোপন সহায়তার অভিযোগ রয়েছে।

নির্দেশনামতো প্রশাসন ব্যবস্থা নিচ্ছে বলেও জানান অতিরিক্ত জেলা প্রশাসক।

উল্লেখ্য, গত ২২ আগস্ট দ্বিতীয় দফার রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ ভেস্তে যাওয়ার জন্য সরকারি প্রশাসনসহ বিভিন্ন মহল থেকে কিছু এনজিও সংস্থার অপতৎপরতাকে দায়ী করা হয়। এছাড়া প্রশাসনের অনুমতি ছাড়া গত ২৫ আগস্ট বিশাল সমাবেশের আয়োজন করে রোহিঙ্গারা।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...