তামাক কোম্পানির কূটকৌশল প্রতিহত করতে স্মারকলিপি

0

তামাক কোম্পানিগুলো বিভিন্ন ধরনের কূটকৌশল চালাচ্ছে অভিযোগ করে তা প্রতিহত করতে চট্টগ্রাম সিটি (চসিক) করপোরেশনকে স্মারকলিপি দিয়েছে ইপসা নামের এক সংগঠন।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে নগর ভবনে চসিক নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহাকে এ স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে ইপসার নেতারা বলেন, তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে চসিকের উদ্যোগ ও পদক্ষেপ সর্বত্র প্রশংসিত হয়েছে। ২০১৪ সাল থেকে নিয়মিত তামাক নিয়ন্ত্রণে বাজেট বরাদ্দ রেখে আসছে চসিক। তামাক নিয়ন্ত্রণ গাইডলাইন প্রণয়ন, তামাকের বিজ্ঞাপন বন্ধে অভিযানসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

এদিকে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন ২০৪০ সালের আগেই চট্টগ্রামকে শহরকে তামাকমুক্ত করা ঘোষণা দিয়েছেন। তামাকমুক্ত চট্টগ্রাম শহর গড়ে তোলার লক্ষ্যে চসিক ও ইপসার সঙ্গে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে।

এছাড়া অতি সম্প্রতি চসিক মেয়র শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাকজাত দ্রব্যের বিক্রয়, বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধে বিভিন্ন পত্রিকায় গণবিজ্ঞপ্তিও জারি করেছেন।

এসব কর্মসূচির পরিপ্রেক্ষিতে বিভিন্ন তামাক কোম্পানি তাদের হীন স্বার্থ উদ্ধারে এবং তাদের ব্যবসা প্রসারে বিভিন্ন ধরনের কূটকৌশল পরিচালনা করছে অভিযোগ করে স্মারকলিপিতে বলা হয়, তামাক কোম্পানিগুলো চসিকের তামাকমুক্ত শহর গড়ার উদ্যোগকে টার্গেট করে সহযোগিতার নামে বিভিন কূটকৌশল গ্রহণ করছে। যা সম্পূর্ণরূপে আইন বহির্ভূত কার্যক্রম।

স্মারকলিপিতে তামাক নিয়ন্ত্রণে উদ্যোগ গ্রহণ, স্বেচ্ছাসেবকদের আচরণবিধি প্রণয়ন, নীতিমালা তৈরি ও বাস্তবায়নে তামাক কোম্পানির সঙ্গে সবধরনের অংশীদারিত্বমূলক ও অপপ্রয়োগ বন্ধ করারও দাবি জানানো হয়।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...