সাদার্ন ইউনিভার্সিটিতে ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্ক বিষয়ক সেমিনার

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্ক অ্যান্ড পার্টিসিপেশন অব বাংলাদেশ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সম্প্রতি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

- Advertisement -

উপ-উপাচার্য ও বিভাগীয় প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ও আলোচক ছিলেন বাংলাদেশ রেলওয়ের সাবেক মহাপরিচালক ও দোহাজারী-কক্সবাজার ডুয়েল গেজ রেলপথ নির্মাণের পরামর্শক প্রতিষ্ঠানের টিম লিডার ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম। বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক।

- Advertisement -google news follower

ইঞ্জিনিয়ার রেজাউল করিম বলেন, চট্টগ্রাম-কক্সবাজার-ঘুমধুম রেললাইন নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে এবং এটি ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওর্য়াকের সঙ্গে যুক্ত হবে।
এসময় তিনি বাংলাদেশের রেলপথ সেক্টরের উন্নয়ন সম্পর্কে তাঁর জ্ঞান ও অর্জিত অভিজ্ঞতার কথা উল্লেখ করে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেললাইন প্রকল্পের বিস্তারিত ব্যাখ্যা দেন। মূল প্রকল্পের অধীনে রেললাইনটি মিটারগেজ হওয়ার কথা থাকলেও বর্তমানে চীন-মায়ানমার রেল নেটওয়ার্কের সাথে বাংলাদেশের সংযোগ স্থাপনের গুরুত্ব বিবেচনা করে রেললাইনটি ব্রডগেজে পরিবর্তন করা হয়েছে।

তিনি আরও বলেন, এ প্রকল্পের মাধ্যমে পর্যটন শহর কক্সবাজার রেল নেটওয়ার্কের আওতায় আসবে। এতে পর্যটন শিল্পের প্রসারের সাথে সাথে ব্যবসা-বাণিজ্যও বিস্তৃতি ঘটবে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে উল্লিখিত অঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বিশেষ করে ট্রান্স-এশিয়ান রেলওয়ে করিডরের সঙ্গে সংযোগ স্থাপন হবে। এতে আঞ্চলিক, উপ-আঞ্চলিক রেল যোগাযোগের ক্ষেত্রে সিল্ক রোড (চীন-মিয়ানমার-বাংলাদেশ) ও ট্রান্স-এশিয়ান রেলওয়ে বিদ্যমান রেলপথটি সেতুবন্ধ হিসেবে কাজ করবে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM