সকল পক্ষকে নিরপেক্ষ হতে হবে: সুচি

রোহিঙ্গা পরিস্থিতি আরো ভালভাবে মোকাবেলা করা যেত বলে জানিয়েছেন দেশটির নেত্রী অংসান সুচি।

- Advertisement -

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আসিয়ানের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এ কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

গত বছরের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর কয়েকটি চৌকিতে বিদ্রোহীদের হামলার ঘটনাকে কেন্দ্র করে সেখানকার সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর সাঁড়াশি অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। নৃশংস ওই অভিযানের শিকার হয়ে প্রায় আট হাজার রোহিঙ্গা নিহত এবং আরো বেশ কয়েক হাজার আহত হয়। আর ওই অভিযান থেকে জীবন বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

সুচি বলেন, ‘তবে আমরা বিশ্বাস করি, দীর্ঘমেয়াদি নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সকল পক্ষকে নিরপেক্ষ হতে হবে। আইনের শাসন অনুযায়ী কে রক্ষা পাবে তা আমাদের ঠিক করে দেওয়া উচিত নয়।’

- Advertisement -islamibank

রোহিঙ্গা ইস্যুতে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করায় দেশটিতে রয়টার্সের যে দুই সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে, তা নিয়েও কথা বলেন সুচি। গত সপ্তাহে মিয়ানমারের আদালত ওই দুই সাংবাদিককে রাষ্ট্রীয় তথ্য ফাঁস করার অভিযোগে সাত বছর করে কারাদণ্ড দেয়।

সুচি বলেন, তাদের সাজা দেওয়ায় মত প্রকাশের স্বাধীনতা খর্ব হয়নি। কারণ তাদের সাংবাদিক হিসেবে গ্রেফতার ও সাজা দেওয়া হয়নি। বরং রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করার অভিযোগে তাদের সাজা হয়েছে।-রয়টার্স
তবে আদালতের দেওয়া সাজার বিরুদ্ধে তারা আপিল করতে পারেন বলেও উল্লেখ করেন সুচি।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM