লোহাগাড়ায় অবৈধ বালু উত্তোলন: ভাঙ্গছে কৃষি জমি, হুমকির মুখে রাস্তা ও সেতু

0

লোহাগাড়া চরম্বা ইউনিয়নের নয়া বাজার এলাকায় জাংছড়ি খাল হতে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকার কৃষি জমি, ভাঙনের মুখে চলাচলের রাস্তা ও চরম্বা জাংছড়ি সেতু।

বালু উত্তোলনের কারণে ক্ষতিগ্রস্ত আবদুস শুক্কুর নামে স্থানীয় এক কৃষক গত ৮ সেপ্টেম্বর লিখিত অভিযোগ করেছেন লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরে। অভিযুক্তরা হলেন যথাক্রমে চরম্বা ইউনিয়ন পরিষদ সদস্য মো. সৈয়দ, চরম্বা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. আসহাবউদ্দিন ও মো. সাইফুল ইসলাম।

স্থানীয়দের অভিযোগ, জাংছড়ি খাল হতে অবাধে বালু উত্তোলনের ফলে পার্শ্ববর্তী চলাচলের রাস্তা এবং সেতু হুমকীর মুখে।

এ ব্যাপারে চরম্বা ইউনিয়ন পরিষদ সদস্য মো. সৈয়দ জয়নিউজকে বলেন, উপজেলা প্রশাসন থেকে অনুমতিক্রমে তাঁরা জাংছড়ি খাল থেকে বালু উত্তোলন করছেন।

চরম্বা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শফিকুর রহমান অবৈধভাবে বালু উত্তোলনের কারণে স্থানীয় রাস্তা, সেতু ও সড়কের ক্ষতি হচ্ছে জানলেও কিভাবে কারা বালু উত্তোলন করছেন তা তিনি জানেন না বলে জানান জয়নিউজকে।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌছিফ আহমেদ বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের কোন সুযোগ নেই। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, চরম্বা নয়াবাজারে জাংছড়ি খালের এ স্থানে অবাধে বালু উত্তোলনের ফলে সৃষ্ট গর্তে আটকে পড়ে ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর একই পরিবারের ৩ শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছিল।

 

জয়নিউজ/পুষ্পেন/এসএম
আরও পড়ুন
লোড হচ্ছে...