চালু হচ্ছে অনলাইন জিডি

0

কোনো জিনিস হারানো বা পাওয়ার ক্ষেত্রে অনলাইনে সাধারণ ডায়েরি (জিডি) করার ব্যবস্থা চালু হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে ডিজিটাল কেইস ডায়েরির ওপর পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী।

সভায় অনলাইন জিডি বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যা কিছু হারিয়ে যায়, যা কিছু দুর্ঘটনা ঘটে আমরা নিকটবর্তী থানায় জিডি করার জন্য যাই। এতে যেতে-আসতে সময় লাগে। সেজন্য আমরা অনলাইন জিডির ব্যবস্থা করেছি। এজন্য একটি কমিটি করে দিয়েছি।

মন্ত্রী বলেন, আমরা প্রথম পর্যায়ে সীমিত আকারে শুধু ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ (হারিয়ে যাওয়া ও কোনো কিছু পাওয়া) নিয়ে অনলাইন জিডির যাত্রা শুরু করব। প্রথমে ঢাকা ও ময়মনসিংহ মেট্রোপলিটনে (অনলাইন জিডি) শুরু করব। তারপর সারা বাংলাদেশে বিস্তৃত হবে। আমরা ‘লস্ট অ্যান্ড ফাউন্ডেই সীমাবদ্ধ থাকব না। আমরা পুলিশ ভেরিফিকেশন থেকে শুরু করে সবকিছু অনলাইনে করতে পারি, সেটাও পরীক্ষা-নীরিক্ষা করা হচ্ছে। প্রত্যেকটি থানা যাতে অনলাইনে চলে আসে, আমরা সেই ব্যবস্থাটা করছি। আমরা খুব শিগগিরই সেই জায়গাটিতে যেতে পারব।

এছাড়া সারাদেশে সব কারাগারে বন্দিদের সঙ্গে ফোনে আত্মীয়-স্বজনের কথা বলার ব্যবস্থা চালু হবে। এর আগে ‘স্বজন’ নামের এই সেবা টাঙ্গাইল কারাগারে পরীক্ষামূলক চালু করা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...