ডিসেম্বর থেকে এনবিআরের ‘ইউনিফর্ম’

0

আগামী ডিসেম্বর থেকে ইউনিফর্ম চালু করা হবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস ও ভ্যাট বিভাগে। বিভিন্ন সময়ে পরিচয় বিভ্রান্তিতে  রাজস্ব কর্মকর্তাদের হয়রানির পরিপ্রেক্ষিতেই এ সিদ্ধান্ত। সিপাহি থেকে কমিশনার পর্যন্ত সবার জন্য ইউনিফর্ম বাধ্যতামূলক।

কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরতদের ‘সার্ভিস ইউনিফর্মের’ আওতায় আনতে গত ৩ সেপ্টেম্বর বিধিমালা দিয়ে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা- ২০১৯ এ বলা হয়, এনবিআরের অধীনস্থ কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সিপাহি, সাব-ইন্সপেক্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমপদমর্যাদার অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীর ক্ষেত্রে এই বিধিমালা প্রযোজ্য।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, নতুন ইউনিফর্মের শার্ট হবে জলপাই রঙের, আর প্যান্ট হবে গাঢ় জলপাই রঙের। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি শার্টে ‘সোনালি দ্বার’ এবং মধ্যবর্তী ফাঁকা অংশে তিনটি ‘গৌরব তারকা’ থাকবে।

অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুটি ‘গৌরব তারকা’, যুগ্ম কমিশনার ও যুগ্মপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে একটি ‘গৌরব তারকা’, উপকমিশনার ও উপপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ থাকবে।

সহকারী কমিশনার ও সহকারী পরিচালকের ক্ষেত্রে তিনটি ‘গৌরব তারকা’, রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে দুটি ‘গৌরব তারকা’ এবং সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি ‘গৌরব তারকা’ থাকবে।

সাব-ইন্সপেক্টর ও সিপাহিরা মাথায় গাঢ় জলপাই রঙের বেরেট ক্যাপ পরবেন। ক্যাপের সামনে পৌনে দুই ইঞ্চি ব্যাসের দশমিক ১২৫ ইঞ্চি পুরুত্বের পিতলের চাকতির ওপর কাস্টমস ও ভ্যাট বিভাগের লোগো থাকবে।

কর্মকর্তাদের ইউনিফর্মে গর্জেট প্যাঁচ থাকবে, যা হবে সমুদ্র নীল ভিত্তির ওপর রুপালি জরির সুতা দিয়ে এমব্রয়ডারি করা। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে গর্জেট প্যাঁচে জলপাইপত্র সংবলিত বিপরীতমুখী লম্বালম্বি চারটি শাখা থাকবে। অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে জলপাইপত্র সংবলিত একটি শাখা থাকবে।

গৌরব তারকা সম্পর্কে বিধিমালায় বলা হয়, ধাতব রুপালি রঙের গোলাকার বৃত্তের মাঝখানে জাতীয় ফুল শাপলা ও বৃত্তের বাইরের অংশ তরঙ্গাকার ধারালো কিনার দ্বারা বেষ্টিত। আর সোনালি দ্বার হবে রূপালি রঙের জলপাইয়ের শাখা সম্বলিত পত্রগুচ্ছের মধ্যস্থলে ধাতব সোনালি রঙের একটি লোহার দরজা এবং উপরিভাগে শাপলা।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...