আলীকদমে এনজিওর অনিয়মের বিরুদ্ধে মানববন্ধন

0

সাম্প্রতিক সময়ে বিভিন্ন এনজিওতে আত্মীয়করণ ও অযৌক্তিক নিয়োগের বিরুদ্ধে মানববন্ধন করেছে আলীকদম উপজেলার সম্মিলিত ছাত্র ও যুব সমাজ।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল দশটায় আলীকদম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসকের বরাবরে স্মারকলিপি দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ আলীকদম উপজেলা শাখার সভাপতি মংব্রাচিং মার্মা, সহসভাপতি সমরঞ্জন বড়ুয়া, সাধারণ সম্পাদক ধুংড়ি মার্মা, সাংগঠনিক সম্পাদক এম কফিল উদ্দিন, উপজেলা শ্রমিক লীগের সভাপতি সতুল বড়ুয়া ও বাংলাদেশ ছাত্রলীগ আলীকদম উপজেলা শাখার সভাপতি সৌরভ পাল ডালিম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা সাম্প্রতিক সময়ে বিভিন্ন এনজিওর নিয়োগবাণিজ্য বাতিল করে পুনরায় নিয়োগের দাবি জানিয়ে বলেন, আলীকদম উপজেলা দুই হাজারেরও বেশি বেকার যুবক রয়েছে। কিন্তু এনজিওগুলো এসব বেকার যুবকদের অধিকারভিত্তিতে নিয়োগ না দিয়ে বহিরাগতদের নিয়োগের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করে তুলছেন। এনজিওগুলো যে উদ্দেশ্য নিয়ে কাজ করতে আসে নিয়োগে অনিয়মের ফলে তা শতভাগ সফল হয়না। বহিরাগত এসব এনজিওকর্মীরা নিয়োগ পাওয়ার পর এলাকার উন্নয়নের চেয়ে নিজেদের আখের গোছানোর কাজেই বেশি সময় ব্যস্ত থাকে।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুরের কমপক্ষে ৮০% শতাংশ স্থানীয়ভাবে নিয়োগ দেওয়ার কথা বললেও এনজিওগুলো সেসব কথার কর্ণপাত না করে অস্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে বহিরাগতদের নিয়োগ দিয়ে আসছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য আলীকদমে কর্মরত বিভিন্ন এনজিওর জনবল কাঠামোর সকল স্তরে স্থানীয় শিক্ষিত বেকার ছেলে মেয়েদের জন্য ৮০% কোটা সংরক্ষেণের দাবি জানান তারা।

জয়নিউজ/হাসান/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...