ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে ৩ পরিবর্তন

0

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ। এ ম্যাচে ৩ পরিবর্তন নিয়ে মাঠে নেমেছ বাংলাদেশ।

ফিরলেন মুশফিক
মুটুমবডজির অফস্ট্যাম্পের বল টেনে সুইপ করতে গিয়ে ক্যাচ দেন মুশফিক। শুরুতে ধরতে না পারলেও পরবর্তীতে কোনোমতে বল তালুবন্দি করেন টেলর। ২৯ রানে জীবন পাওয়ার পর তিন রান রান যোগ করে মুশফিক আউট হন ৩২ রানে। মুশফিক ফিরে আসায় মাহমুদউল্লাহর সঙ্গে ৫৫ বলে ৭৮ রানের জুটি ভাঙে। তার আউটের সময় বাংলাদেশের রান চার উইকেটে ১৪৩।

মাহমুদউল্লাহ-মুশফিক জুটির পঞ্চাশ
সাকিবের বিদায়ের পর ছক্কা দিয়ে ইনিংস শুরু করেছিলেন মাহমুদউল্লাহ। ১৪তম ওভারের পঞ্চম বলে ছক্কা মেরে মুশফিকের সঙ্গে জুটির পঞ্চাশ রান পূর্ণ করেন এ ব্যাটসম্যান। চতুর্থ উইকেটে ৩৯ বলে পঞ্চাশ রান যোগ করেন এ দুই ব্যাটসম্যান।

বাংলাদেশের ১০০
লোভুরর ১২তম ওভারের চতুর্থ বল সুইপ করে ডিপ স্কয়ার লেগ ও ডিপ মিড উইকেটের মাঝ দিয়ে বাউন্ডারিতে পাঠালেন মুশফিক। দলীয় শতরান পূর্ণ হয় ওই চার রানে।

সাকিবের বাজে দিন
রানে নেই সাকিব আল হাসান। ব্যাটিংয়ে ধারাবাহিক ব্যর্থ হয়ে আসা এ ব্যাটসম্যান ২২ গজে আরেকটি বাজে দিন কাটালেন। জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচে তার ব্যাট থেকে আসল মাত্র ১০ রান।

বাজে শটে লিটনের উইকেট ‘উপহার’
কি দুর্দান্ত ব্যাটিং-ই না করছিলেন লিটন। সতর্ক শুরুর পর ঝড়ো ব্যাটিংয়ে জিম্বাবুয়ের বোলারদের চেপে ধরেছিলেন। কিন্তু নিজের উইকেটের কোনো মায়া করলেন না। প্রতিপক্ষকে ‘উপহার’ দিলেন উইকেট। বাজে শটে দলকে ফেললেন বিপদে। এমপোফুর লেগ স্ট্যাম্পের ওপরের বল চালাতে গিয়ে টপ এজ হন। শর্ট ফাইন লেগ থেকে দৌড়ে ফাইন লেগে গিয়ে বল তালুবন্দি করেন মাদজিভা। ২২ বলে ৩৮ রান আসে তার ব্যাট থেকে। চারটি চার ও দুটি ছক্কা মেরেছিলেন লিটন।

বাংলাদেশের পঞ্চাশ
ষষ্ঠ ওভারের প্রথম বলে স্কয়ার লেগে পাঠিয়ে এক রান নিলেন লিটন। ওই রানে বাংলাদেশের দলীয় রান পঞ্চাশ স্পর্শ করে।

অভিষেকে শান্তর ১১
টেস্ট অভিষেকে করেছিলেন ১৮। ওয়ানডেতে সাত। এবার টি-টোয়েন্টিতে করলেন ১১। অভিষেক ইনিংসগুলোতে শান্ত থেকে বড় কিছু পায়নি বাংলাদেশ। বুধবার জারভিসের স্লোয়ার ডেলিভারীতে ফিরতি ক্যাচ তুলে সাজঘরে ফেরেন এ বাঁহাতি ব্যাটসম্যান। তার আউটের সময় বাংলাদেশের রান এক উইকেটে ৪৯।

৩ পরিবর্তন
অভিষেক হয়েছে লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। ওপেনিংয়ে খেলবেন নাজমুল হোসেন শান্ত। পেস বোলার হিসেবে একাদশে জায়গা হয়েছে শফিউল ইসলামের।

বাদ পড়েছেন- সৌম্য সরকার, সাব্বির রহমান, তাইজুল ইসলাম।

টস
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ঢাকা পর্ব শেষে এখন চট্টগ্রাম পর্বের শুরু। যেখানে প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হয় দু’দল। যেখানে প্রথমে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

টুর্নামেন্টে দুই ম্যাচ হেরে খাদের কিনারায় জিম্বাবুয়ে। তাদেরকে টুর্নামেন্টে টিকে থাকতে হলে এ ম্যাচটি জিততেই হবে। অন্যদিকে টাইগাররা এ ম্যাচ জিতলেই  পৌঁছে যাবে ফাইনালে।

বাংলাদেশ একাদশঃ  লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, আমিনুল ইসলাম বিপ্লব, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশঃ ব্রেন্ডন টেইলর (উইকেটরক্ষক), হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস টিনোটেন্ডা মুতুম্বোজি, রায়ান বার্ল, রেজিস চাকাবভা, নেভিল মাদজিভা, কাইল জার্ভিস, অ্যাইন্সলে লোভু ও ক্রিস এমপোফু।

আরও পড়ুন
লোড হচ্ছে...