শেখ রাসেলের নামে শিশুপার্ক করছে চসিক

0

নগরের পাহাড়তলীতে শেখ রাসেল শিশুপার্ক করছে চট্টগ্রাম সিটি (চসিক) করপোরেশন। আমবাগান শহীদ শাহজাহান মাঠ সংলগ্ন রেলওয়ের জায়গায় এ শিশুপার্ক হচ্ছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর)সকালে বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে এ শিশুপার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

রেলওয়ের বিশাল জায়গাজুড়ে অনেকটা ডিসি হিলের আদলে গড়ে তোলা হবে এ পার্ক। এতে ব্যয় হচ্ছে তিন কোটি ৬০ লাখ টাকা। একনেকে অনুমোদন হওয়া চসিকের ১২০ কোটি টাকার বিভিন্ন এলাকার অবকাঠামোগত উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় এ পার্কটি হচ্ছে। এ পার্ক নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান হচ্ছে এনজেডএইচ (জেবি)।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর মোহাম্মদ হোসেন হিরণ, নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, টিআইসির পরিচালক নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, চসিক তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইঞ্জিনিয়ার আবু সালেহ, প্রকৌশলী গোফরান উদ্দিন, সহকারী প্রকৌশলী অলি আহমদ ও উপসহকারী প্রকৌশলী ফরিদ আহমদ।

এ পার্কে থাকবে কিডস জোন, শিশুদের জন্য হাতি-ঘোড়ার রেপ্লিকা ও রাইডসহ খেলনা সামগ্রী, স্মৃতিসৌধ, ড্রেসিং রুমসহ মুক্তমঞ্চ, গ্যালারি, দর্শনার্থীদের বসার জায়গা, রেস্টুরেন্ট, শহীদ মিনার, বঙ্গবন্ধু ও শেখ রাসেলের ম্যুরাল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের উল্লেখযোগ্য বক্তব্য প্রদর্শন। এছাড়া বিভিন্ন জাতীয় দিবসে অনুষ্ঠান করারও সুযোগ থাকবে।

এতে আরো থাকবে আলোকায়নের ব্যবস্থা, বাগান, পার্কিং স্পেস, পারগোলা, পাবলিক টয়লেট, ওয়াকওয়ে, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের হুইল চেয়ারের ব্যবস্থা, দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদ হাঁটার জন্য আলাদাভাবে পেভিং টাইলস পথ। শিশুপার্কের পাশাপাশি অনুষ্ঠানের জন্য একটি বড় মঞ্চ তৈরি করা হচ্ছে, যাতে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করা যায়।

উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, নির্বাচিত হওয়ার পর থেকে নগরকে গ্রিন ও ক্লিন নগরীতে পরিণত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করি। নগরের টাইগারপাস, দেওয়ানহাটসহ বিলবোর্ড উচ্ছেদ করে পূর্বের অবস্থা ফিরিয়ে নেওয়া হয়েছে। নগরবাসীকে স্নিগ্ধ, নির্মল ও দুর্গন্ধমুক্ত সকাল উপহার দেওয়ার জন্য রাতে ময়লা-আবর্জনা পরিস্কার করা হচ্ছে।

তিনি বলেন, আমরা চাই নদী, সাগর ও পাহাড়ের মেলবন্ধনে নগরীর যে প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে তা ফিরিয়ে আনতে। এ সৌন্দর্যবর্ধন ও সবুজায়নে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...