ইডিইউতে উইডু গ্লোবালের সেমিনার

0

বর্তমান বিশ্বনেতৃত্বের ১০ শতাংশের বেশি নারী, যারা পাল্টে দিচ্ছেন পৃথিবীটাকে। দিন দিন এ সংখ্যা আরো বৃদ্ধি পাচ্ছে। নারীদের এই এগিয়ে যাওয়ায় সকলেরই ভূমিকা রাখা প্রয়োজন। প্রত্যেক নারীকেই তার সক্ষমতাকে প্রস্ফুটিত করার পর্যাপ্ত সুযোগ দেওয়া জরুরি।

চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ছাত্রীদের নিয়ে এক সেমিনারে এসব কথা বলেন নারীনেতৃত্ব নিয়ে বিশ্বব্যাপী কাজ করা প্রতিষ্ঠান উইডু গ্লোবালের কো-অর্ডিনেটর এবং থাইল্যান্ডস্থ রাইজিং ইউথ ফাউন্ডেশনের চিফ অপারেশনস অফিসার সুজানা সেলিম।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে তিনটায় ইডিইউর হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ব্যাংককে স্থাপিত উইডু গ্লোবাল সমাজে লিঙ্গবৈষম্য কমিয়ে আনতে নারীদের পৃষ্ঠপোষকতা প্রদান করে। বিশ্বের নানা অঞ্চলের সম্ভাবনাময় নারীদের পড়ালেখায় বৃত্তিপ্রদান থেকে শুরু করে নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে অবদান রাখছে উইডু।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইডিইউর লক্ষ্য টেকসই, দক্ষ ও নৈতিক নেতৃত্ব সৃষ্টি, যা রাষ্ট্র ও প্রতিষ্ঠান পরিচালনায় নতুন দিক উন্মোচন করবে। উইডু গ্লোবালও একই লক্ষ্যে, জনসমষ্টির একটি অংশকে নিয়ে কাজ করছে।

ইডিইউতে নারীর বিকাশে পরিপূর্ণ সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে জানিয়ে সাঈদ আল নোমান আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের যেকোনো নিয়োগের ক্ষেত্রে এবং শিক্ষার্থীদের স্কলারশিপ ও অর্থনৈতিক সুবিধা প্রদানের ক্ষেত্রে পলিসিগতভাবে মেয়েদের প্রাধান্য দেওয়া হয়। এ কারণেই হয়তো ইডিইউর সিংহভাগ শিক্ষার্থীই নারী।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের মধ্যে জেন্ডার বেইজড সচেতনতা ও নেতৃত্ব সৃষ্টি করছে অ্যাক্সেস একাডেমি। সমতামূলক বিশ্ব বিনির্মাণে ইডিইউর এ পথচলায় উইডু গ্লোবালের যাবতীয় সহযোগিতা আমাদের অগ্রযাত্রাকে আরো বেগবান করবে।

সুজানা সেলিম আরো বলেন, এশিয়ান নারীদের তাদের পেশাগত ও নেতৃত্বের দক্ষতা বিকাশের সুযোগ প্রদান করে উইডুর রাইজিং স্টার প্রোগ্রাম। নিজেকে উন্নত করার মাধ্যমে সমাজে ও কর্মক্ষেত্রে, প্রতিষ্ঠান কিংবা রাষ্ট্র পরিচালনায় যে নারীরা টেকসই পরিবর্তন আনতে চায়, উইডু তাদের সহযোগিতা করে। উইডু বিশ্বাস করে যে প্রতিটি নারী- যিনি তার পূর্ণ সম্ভাবনা নিয়ে কাজ করতে চায় তাকে সেই সুযোগ প্রদান করতে হবে। তাদের নেতৃত্ব উন্নয়নের প্রোগ্রামগুলো এমনভাবে সাজানো- যা অনেক সহজলভ্য এবং অনলাইনে সহজেই অ্যাক্সেস করা যায়।
এ সময় তিনি উইডু এর রাইজিং স্টার ও ফিসা প্রোগ্রাম সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন।

তামান্না রহমানের সঞ্চালনায় এতে ইডিইউর নেটওয়ার্কিং এন্ড প্লেসমেন্ট সেলের কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন সেমিস্টারের অর্থশতাধিক নারী শিক্ষার্থী অংশ নেয়।

জয়নিউজ/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...