আবদুল করিম সাহিত্যবিশারদ’র ৬৬তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলা সাহিত্যের পুঁথি গবেষক মুন্সি আবদুল করিম সাহিত্যবিশারদের ৬৬তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার (৩০ সেপ্টেম্বর)।

- Advertisement -

এ উপলক্ষে সাহিত্যবিশারদ স্মৃতি সংসদ, পটিয়া প্রেস ক্লাব, পটিয়া গৌরব সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্সমসূচি নিয়েছে। এর মধ্যে সাহিত্যবিশারদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, খতমে কোরআন ও মিলাদ অনুষ্ঠিত হবে।

- Advertisement -google news follower

জানা যায়,  ১৮৭১ সালের ১০ অক্টোবর সাবেক মহকুমা সদর পটিয়ার (বর্তমানে পটিয়া পৌরসভার) সুচক্রদণ্ডী গ্রামে আবদুল করিম জন্মগ্রহণ করেন। তিনি তাঁর জীবনের ৮৩ বছরের মধ্যে ৬৫ বছরেরও বেশি সময় ধরে সহস্রাধিক প্রায় বিলুপ্ত, দুর্লভ ও অজ্ঞাত প্রাচীন পুঁথি সংগ্রহ, সম্পাদনা ও মধ্যযুগের কবি ও কাব্য সম্পর্কে দীর্ঘ ভূমিকাসহ আলোচনার মাধ্যমে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তাঁর শ্রেষ্ঠ গবেষণাকর্ম মহাকবি আলাওল এবং তাঁর অমর কীর্তি পদ্মাবতী’।

১৯০৯ সালে চট্টল ধর্মমণ্ডলী আবদুল করিমকে সাহিত্যে অসামান্য কীর্তির স্বীকৃতিস্বরূপ ‘সাহিত্যবিশারদ’ ও ১৯২০ সালে নদীয়ার সাহিত্য সভা তাঁকে ‘সাহিত্য সাগর’  উপাধিতে ভূষিত করে।

- Advertisement -islamibank

জয়নিউজ/কাউছার/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM