চবিতে ভর্তি পরীক্ষা: প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৪ জন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭ থেকে ৩১ অক্টোবর। এজন্য ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লক্ষ ৬৬ হাজার ৮৭০ ভর্তিচ্ছু। সেইহিসেবে একটি আসন পেতে লড়াই হবে ৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে। এ বছরের আবেদনের সংখ্যা অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে এ সংখ্যা ছিল ২৮ জনে। সে বছর আবেদন করেছিল ১ লক্ষ ৩৬ হাজার ২৪৭ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সূত্রে জানা যায়, ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করে ভর্তিচ্ছুরা। তবে ১ অক্টোবর একই সময় পর্যন্ত টাকা জমা দেওয়ার সুযোগ পেয়েছে তারা। এসময় পর্যন্ত ১ লক্ষ ৬৬ হাজার ৮৭০ জন ভর্তির আবেদন চুড়ান্ত করে। আর আবেদন করলেও টাকা জমা না দেওয়ায় বাদ পড়েছে ৯৪৯৪ জন।

এ বছর ইউনিটভিত্তিক সবচেয়ে বেশি আবেদন জমা হয়েছে ‘ডি’ ইউনিটে। ইউনিটটিতে আবেদন করেছে ৫২ হাজার ৯১৭ ভর্তিচ্ছু৷ এছাড়া ‘এ’ ইউনিটে ৫২ হাজার ৭৮০ জন ‘বি’ ইউনিটে ৪২ হাজার ৪ জন ও ‘সি’ ইউনিটে ১৪ হাজার ১ জন আবেদন করেছে। আর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটে আবেদন করেছে যথাক্রমে ১ হাজার ৯৪২ ও ৩ হাজার ২২৬ জন।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কার্যক্রমের সমন্বয়ক ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অটোমেশন পদ্ধতিতে নিরবচ্ছিন্নভাবে ভর্তির আবেদন প্রক্রিয়া পরিচালনা করা হয়েছে। ন্যূনতম ১ সেকেন্ডের জন্যও এই প্রক্রিয়ায় কোনো ত্রুটি ঘটেনি। আমরা বরাবরের মতই অত্যন্ত সফলভাবে কার্যক্রম পরিচালনা করছি।

প্রসঙ্গত, তৃতীয়বারের মত অনলাইনে নিজস্ব অটোমেশন পদ্ধতিতে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদের অধীনে ৪৮টি বিভাগ ও ৫টি ইনিস্টটিউটের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে বিশ্ববিদ্যালয়। বিভাগ- ইন্সটিটিউটগুলোতে ৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬টি আসন রয়েছে।

পরীক্ষার সময়সূচি:

আগামী ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের মাধ্যমে শুরু হবে চবির ভর্তিযুদ্ধ। ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি-১ ও বি-১ উপ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ভর্তির বিস্তারিত তথ্য admission.cu.ac.bd এই ওয়েবসাইট থেকে জানা যাবে।

জয়নিউজ/নবাব/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...