মহেশখালীতে ব্রিটিশ আমলের ম্যাগনেটিক পিলার উদ্ধার!

মহেশখালীতে সড়ক সংস্কার কাজে খনন করার সময় উদ্ধার হয়েছে কথিত কোটি কোটি টাকা মূল্যের ব্রিটিশ আমলের ম্যাগনেটিক পিলার।

- Advertisement -

উদ্ধারকৃত পিলার নিয়ে সাধারণ জনগণের মাঝে কৌতুহলের যেন শেষ নেই। কথিত জনশ্রুতি রয়েছে যে, এ পিলার মহামূল্যবান রত্ন।

- Advertisement -google news follower

এতে রয়েছে শতশত কোটি টাকার মূল্যবান ম্যাগনেটিক ধাতব পদার্থ। পুলিশ এটি উদ্ধার করে থানায় নিয়ে গেছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুর ১২টায় উপজেলার গোরক ঘাটা-জনতা বাজার সড়কের হোয়ানক ইউনিয়নের জামালপাড়া হতে উদ্ধার করা হয় এ পিলারটি।

- Advertisement -islamibank

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার গোরকঘাটা-জনতা বাজার সড়কের সংস্কার কাজের জন্য স্কেভেটর দিয়ে খনন কাজ চলছিল। এসময় দুপুর ১২টার দিকে সড়কের পাশে খননের সময় হঠাৎ স্কেভেটরের ফাল আটকে যায় একটি শক্ত লোহার বস্তুতে।

স্কেভেটর অপারেটর এটি নিয়ে রাস্তার পাশে রেখে দিলে জামাল পাড়া এলাকার মৃত নুরুচ্ছমদ সিকদারের ছেলে তোফাইল আহমদ পিলারটি নিয়ে যেতে চাইলে কৌতুহলী জনতা এতে বাধা দেয়।

মূহুর্তের মধ্যে খবরটি চারিদিকে জানাজানি হয়ে গেলে পিলারটি স্থানীয় হোয়ানক ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ড মেম্বার আনচার উল্লাহ আকবরের বাড়িতে জমা রাখা হয়। পরে হোয়ানক পুলিশ ক্যাম্পের আইসি এসআই বাসু দেব এসে পিলারটি জব্দ করে থানায় নিয়ে যায়।

এ ব্যাপারে মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রভাষ চন্দ্র ধর জয়নিউজকে জানান, উদ্ধারকৃত পিলারটি থানায় হেফাজতে রাখা হয়েছে। তবে এটি কথিত সেই পিলার কি-না তা আমরা নিশ্চিত করে বলেত পারছি না। লোকজনের মুখে শুনেছি কথিত ম্যাগনেটিক পিলার হলে তার সংস্পর্শে মোবাইল ফোন নিলে তা বন্ধ হয়ে যায়। তবে এটির বেলায় তা হচ্ছে না।

এলাকাবাসীরা জানান, উদ্ধারকৃত পিলারের উত্তর ও দক্ষিণ পাশে ৩/৪ শ গজের ভিতরে আরো ২টি পিলার এবং বড়ছড়া শাসন্যা কাটানামক পাহাড়ি এলাকায় আরো ১টি পিলারসহ মোট ৪টি ছিল।

উল্লেখিত ৩টি পিলার আজ থেকে প্রায় ২৫ বছর পূর্বে রাতের অন্ধকারে একটি সংঘবদ্ধ ম্যাগনেট পিলার চোরাচালানী চক্রের সদস্যরা চুরি করে তুলে নিয়ে গিয়েছে। সবশেষ পিলারটিও এখন পাওয়া গেছে।

লোকমুখে জনশ্রুতি রয়েছে, উক্ত পিলার সংগ্রহের জন্য একটি প্রত্নতাত্ত্বিক দল ইতোপূর্বে ব্রিটিশ আমলের একটি ম্যাপ নিয়ে পিলারগুলোর অবস্থান ও সন্ধান করে গিয়েছিল। এরপর থেকে ৩টি পিলার চুরি হয়ে যায়।

জয়নিউজ/গিয়াস/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM