সৌদি আরবে অবিবাহিত নারী-পুরুষ একসঙ্গে হোটেলে থাকতে পারবে!

0

সৌদি আরবে এখন থেকে অবিবাহিত নারী-পুরুষ একসঙ্গে হোটেলে থাকতে পারবে! পর্যটক টানতে রক্ষণশীলতার বেড়াজাল ভেঙে বিদেশিদের এমনই ছাড়পত্র দিয়েছে সৌদি সরকার।

শুধু বিদেশি পর্যটকই নয়, সৌদি নারীরাও এখন থেকে হোটেলে একা থাকতে পারবেন। তবে সেক্ষেত্রে হোটেলে চেক-ইনের জন্য তাদের প্রমাণপত্র দেখাতে হবে। তবে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে কোনো প্রমাণপত্র লাগবে না।

এর আগে ভিনদেশি পর্যটক টানতে ৪৯টি দেশকে ছাড়পত্র দেয় সৌদি সরকার। তাদের মূল লক্ষ্য ২০৩০-এর মধ্যে প্রতি বছর ১০ কোটি পর্যটক টানা। এজন্য অনেক বিষয়েই রক্ষণশীলতাকে দূরে সরিয়ে রেখেছে সৌদি সরকার। অবিবাহিত বিদেশি নারী-পুরুষের একসঙ্গে হোটেলে থাকার বিষয়টিই এর উদাহরণ।

জনসমক্ষে অবিবাহিত নারী-পুরুষের মেলামেশা কঠোরভাবে নিষিদ্ধ ছিল সৌদিতে। শুধু সৌদি নাগরিকই নন, বিদেশিদের জন্যও এটি ছিল শাস্তিযোগ্য।

রক্ষণশীলতার মোড়ক ছেড়ে বের হওয়ার এই কাজটা শুরু করেন সৌদির যুবরাজ মুহম্মদ বিন সলমন। গত কয়েক বছরেই বেশ কিছু বিধিনিষেধের রাশ আলগা করতে দেখা গেছে সৌদি সরকারকে।

সৌদি নারীদের গাড়ি চালানোয় অনুমতি দেওয়া, অনুমতি ছাড়া ভ্রমণ, বিবাহ ও ডিভোর্সের স্বাধীনতা দেওয়ার সিদ্ধান্ত নজর কেড়েছিল গোটা বিশ্বের। এবার আরো এক ধাপ এগিয়ে অবিবাহিত বিদেশি নারী-পুরুষদের একসঙ্গে হোটেলে থাকার ছাড়পত্র দিয়ে ফের সাড়া ফেলে দিয়েছে সৌদি আরব।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...