মিডওয়াইফারিতে ডিপ্লোমা চালুতে সহায়তা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়

0

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত মিডওয়াইফারি ইনস্টিটিউটে তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স চালু করতে সহায়তা দিবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

আজ (৫ অক্টোবর) শনিবার নগরপিতা নাছিরের সঙ্গে সাক্ষাৎকালে এ আশ্বাস দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন স্বাস্থ্য-পরিবার কল্যাণ মন্ত্রণালেয়ের উপসচিব ইসরাত জাহান। দলের অপর দুই সদস্য হলেন ডিরেক্টর জেনারেল অফ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারির সহকারী পরিচালক সঞ্চিতা বড়ুয়া ও ডেপুটি রেজিস্ট্রার রশিদা আকতার।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, ডা. প্রীতি বড়ুয়া ও অধ্যক্ষ লক্ষী দত্ত রায়।

এর আগে মেয়র নানামুখি সেবাকার্যক্রমের তথ্য প্রতিনিধি দলকে অবহিত করেন। তিনি বলেন, এই প্রতিষ্ঠানের মৌলিক কাজ হচ্ছে তিনটি। এর মধ্যে রয়েছে পরিষ্কার-পরিচ্ছন্নতা, আলোকায়ন এবং অবকাঠামোগত উন্নয়ন। এই মৌলিক কার্যক্রমের বাইরে গিয়েও চসিক ৯০টি শিক্ষা প্রতিষ্ঠান, ৬০টি দাতব্য চিকিৎসালয়, ৪টি মাতৃসদন, হোমিও দাতব্য চিকিৎসালয়, হেলথ টেকনোলজি, মিডওয়াইফ ইনস্টিটিউট পরিচালনা করে আসছে।

মেয়র বলেন, ১৯৯৯ সালে দেড় বছর মেয়াদী এই মিডওয়াইফারি ইনস্টিটিউট চালু হয়। তখন থেকে এই প্রশিক্ষণ ইনস্টিটিউট পরিচালনা করে আসছে চসিক। বর্তমান সরকার এই ধরণের সব কোর্সকে তিন বছর মেয়াদী প্রশিক্ষণ কোর্সে ডিপ্লোমা কোর্সে পরিণত করে।

বৈঠক শেষে প্রতিনিধি দলের নেতৃবৃন্দ চসিক মিডওয়াইফারি ইনস্টিটিউট ও মেমন মাতৃসদন হাসপাতাল পরিদর্শন করেন।

জয়নিউজ/আরএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...