‘নেতৃত্বগুণ শিখতে বিএনসিসির বিকল্প নেই’

0

বিএনসিসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল বাতেন খান বলেছেন, নেতৃত্বগুণ শিখতে বিএনসিসির কোনো বিকল্প নেই। সেই সঙ্গে মানবিক মানুষ হিসেবে বেড়ে উঠতে সবাইকে বিএনসিসির অর্ন্তভূক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

রোববার (৬ অক্টোবর) চট্টগ্রাম কলেজের অডিটোরিয়ামে তিনি এসব কথা বলেন। ১২ বিএনসিসি ব্যাটালিয়নের ক্যাম্পিং-২০১৯ এর সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কোর্সের অংশ হিসেবে তিনি এই ক্যাম্প পরিদর্শন করেন।

বিএনসিসি ক্যাডেটদের সুশৃঙ্খলভাবে সপ্তাহব্যাপী ব্যাটালিয়ন ক্যাম্পিংয়ে অংশগ্রহণের জন্য অভিনন্দন জানিয়ে তিনি বলেন, প্রশিক্ষণ গ্রহণের পর সবাইকে সর্বোচ্চভাবে দেশ গঠনে আত্মনিয়োগ করতে হবে।

ক্যাম্পিংয়ে অগ্নিনির্বাবক, প্রাথমিক চিকিৎসা, মাদকের কুফল, ইভটিজিং, ভূমিকম্পে করণীয় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি ড্রিল, শরীরচর্চা, অস্ত্র প্রশিক্ষণ, ফায়ারিং, ম্যাপরিডিং, ফাঁদ, টহল, ছদ্মবেশ ও গোপনীয়তার মতো সামরিক বিষয়ে বাস্তবিক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন কর্ণফুলী রেজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লে. কর্ণেল মো. সফিকুর রহমান- জি, ব্যাটালিয়ন কমান্ডার মেজর (বিএনসিসিও) প্রফেসর ড. শওকোতুল মেহের, ব্যাটালিয়ন এ্যাডজুটেন্ট মেজর সৈয়দ জহির উদ্দিন মোহাম্মদ বাবরসহ বিভিন্ন বিএনসিসিও, পিইউ ও এবং টিইউওগণ।

এর আগে বিএনসিসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল বাতেন খানকে সুশৃঙ্খল গার্ড অব অনার দেওয়া হয়। পরে তিনি চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ মহোদয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

অনুষ্ঠান শেষে ক্যাডেটদের জন্য বিভিন্ন ধরনের খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে প্রতিযোগিতার পুরস্কার দেওয়া হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের সদর দপ্তর কর্ণফুলী রেজিমেন্টের আওয়াতাধীন ১২ বিএনসিসি ব্যাটালিয়নের ক্যাম্পিং সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কোর্স চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসে ৪ অক্টোবর থেকে শুরু হয়েছে।

জয়নিউজ/পার্থ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...