ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে চবিতে মানববন্ধন

0

ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের বাংলা বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর হিসেবে বিবেচনা করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (৭ অক্টোবর) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে এই মানববন্ধনে ইউজিসির সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানানো হয়।

এসময় শিক্ষার্থীদের হাতে ‘ফোকলোর ও বাংলা বিভাগ এক নয়’, ‘ফোকলোরের সংযুক্তি মানি না, মানব না‘ ‘বাংলা’কে কেটে মারলে বাংলাদেশ কোথায় দাঁড়াবে?’, ‘ইউজিসি তুমি পথ হারাইয়াছো’ শীর্ষক লেখা সহ নানা প্ল্যাকার্ড দেখা যায়।

মানববন্ধনে মাস্টার্সের ছাত্র রবিউল ইসলাম রবি বলেন, আমরা ফোকলোর বিভাগের বিরুদ্ধে নই। ফোকলোর আলাদা একটি বিভাগ। তাদের স্বতন্ত্র মর্যাদা দেওয়া হোক। অনতিবিলম্বে ইউজিসিকে সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে৷

তৃতীয় বর্ষের সাদ্দাম হোসেন বলেন, বাংলা বিভাগের পাঠ্যক্রম অনেক বিস্তৃত। ফোকলোরও বাংলা বিভাগে পড়ানো হয়। কিন্তু ফোকলোর তো ছোট একটি বিভাগ। এটাকে বাংলার সাথে জুড়ে দেওয়া আমরা মানি না। ফোকলোরের চাকরির বাজার নিশ্চিত না করেই বিভাগ করেছেন এটার দায়ভার বাংলা বিভাগ কেন নিবে?

দ্বিতীয় বর্ষের ছাত্র হাসান মেহেদীর সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের মাস্টার্সের ছাত্র আলাউদ্দিন, চতুর্থ বর্ষের শহিদুল ইসলাম সবুজ, তৃতীয় বর্ষের জাকির হোসেন, দ্বিতীয় বর্ষের জাহিদ শিকদার, পপি সিদ্দিকী, মো. মহসিন, প্রথম বর্ষের আশরাফুল ইসলাম, জাহিদ হাসান মিহাদ, আজিমুজ্জামান ও ওয়াছিফুর রহমান শাফিন।

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চাকুরির ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের বাংলা বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর হিসেবে বিবেচনা করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন-এ অন্তর্ভূক্তিপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি অনুলিপি পাঠায়। এর প্রেক্ষিতে সারাদেশের বাংলা বিভাগের শিক্ষার্থীরা এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায়।

চবি/নবাব/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...