‘বিতর্ক মানুষকে যুক্তিবাদী হতে শেখায়’

0

চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ১০দিন ব্যাপী ‘রবি-দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০১৮’বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে।

১৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) থেকে ২২ সেপ্টেম্বর (শনিবার) পর্যন্ত অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতায় দেশের ৪০টি স্কুল, ২৪টি কলেজ এবং ২৮টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছে। বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিযোগিতার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন।

বিতর্ক প্রতিযোগিতা একটি উন্নত মননের অধিকারী প্রজন্ম তৈরির প্রেক্ষিত উল্লেখ করে মেয়র বলেন, বিতর্ক মানে ঝগড়া নয়, নয় বাগবিতণ্ডা। বিতর্কের মধ্য দিয়ে তার্কিকদের মধ্যে যুক্তির বিনিময় ঘটে। পরস্পরের মধ্যে কুযুক্তিকে পরিহার করে সুযুক্তি প্রতিষ্ঠার প্রেক্ষিত সৃষ্টি হয়। বিতর্ক মানুষকে যুক্তিবাদী হতে শেখায়। ‘দৃষ্টি’ দেশব্যাপী শিক্ষার্থীদের অংশগ্রহণে যে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে এর মধ্য দিয়ে একটি যুক্তিবাদী, সৃষ্টিশীল, মেধাবী, উন্নত মননের অধিকারী প্রজন্ম তৈরি হবে। চট্টগ্রামে দৃষ্টির কার্যক্রমকে আরো গতিশীল করার জন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন মেয়র।

এ প্রসঙ্গে মেয়র বলেন, সময়ের সাথে সাথে ‘দৃষ্টি’বিতর্ক প্রতিযোগিতায় প্রতিযোগীর সংখ্যা বাড়ছে। প্রজন্মের মাঝে বিতর্কের উপযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এই কার্যক্রম আরো জোরদারের উপর গুরুত্বারোপ করে আগামীতে চট্টগ্রাম সিটি করপোরেশনের থিয়েটার ইন্সটিটিউটে বিনা খরচে বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের ব্যাপারে তার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন মেয়র।

তিনি  বলেন, সম্প্রতি  দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থার অচলায়তন ভাঙার প্রত্যয়ে শিক্ষার্থী সমাজ যে নিরাপদ সড়ক আন্দোলন শুরু করেছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। এটাই দেশপ্রেমিক শিক্ষার্থীদের নৈতিক কাজ । এই উদ্যোগের জন্য তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, ২০৪১ সালে আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হব। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আমাদেরকে উন্নত আধুনিক বাংলাদেশ বিনির্মাণে স্বপ্ন দেখিয়েছেন। এই স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব আমাদের সকলেরই। তাই  আমাদেরকে স্ব স্ব অবস্থান থেকে এই উন্নয়ন আন্দোলনে ভূমিকা রাখতে হবে। দেশে উন্নয়নের গতি অব্যাহত রাখতে হলে সরকারের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখা আজ সময়ের দাবি হয়ে পড়েছে।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন রবি’র সিইও মাহতাব উদ্দিন আহমেদ, নাগরিক টেলিভিশনের সিইও ডা. আবদুর নূর তুষার, দৃষ্টি’র সহ-সভাপতি সাইফ চৌধুরী ও মাসুদ বকুল প্রমুখ।

জয়নিউজ/পিপিএন/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...