লাভজনক কোম্পানির পুঁজিবাজারে অন্তর্ভুক্তি সহজ করার আহ্বান

লাভজনক কোম্পানিগুলোর পুঁজিবাজারে অন্তর্ভুক্তির প্রক্রিয়াকে সহজ করার আহ্বান জানিয়েছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

- Advertisement -

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম ক্লাবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ২৫ বছর পূর্তি (রজতজয়ন্তী) উপলক্ষে বিএসইসি, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

- Advertisement -google news follower

সাইফুজ্জামান চৌধুরী বলেন, আজকের ক্যাপিটাল মার্কেট ২৫ বছর আগে এমন ছিল না। ব্যাংকগুলো চট্টগ্রামে বিনিয়োগ কমিয়ে দিয়েছে, তার কারণ ব্যবসায়ীরা ঋণের টাকা ফেরত দিচ্ছেন না। এখন আছে ফটকাবাজ কিছু কোম্পানী। এদের নজরদারির আওতায় আনতে হবে। গার্মেন্টস কোম্পানীগুলো আমাদের অর্থনীতির প্রধান অংশ। এই খাতের কোম্পানীগুলোর যেভাবে পুঁজিবাজারে আসা উচিত কিন্তু ওইভাবে আসছে না। যেকোনো দেশের অর্থনীতির জন্য পুঁজিবাজার হচ্ছে লাইফ লাইন। আমাদের চিন্তা ভাবনার উন্নতি প্রয়োজন। উন্নয়নশীল দেশগুলোতে পুঁজিবাজার থেকে দীর্ঘমেয়াদী অর্থায়ন হয়।

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আকর্ষণের প্রসঙ্গে তিনি বলেন, নিয়মিতভাবে যারা ডিভিডেন্ট দিচ্ছে এবং নিয়ম-নীতি মেনে চলছে তাদেরকে প্রণোদনা দিতে হবে, সহজীকরণ করতে হবে। দীর্ঘমেয়াদী ফাইন্যান্স পুঁজিবাজার থেকে এবং স্বল্পমেয়াদী ফাইন্যান্স ব্যাংকিং খাত থেকে হওয়া উচিত।

- Advertisement -islamibank

সিএসই পরিচালক ডা. মঈনুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান, স্বাগত বক্তব্য দেন সিএসইর এমডি এম সাইফুর রহমান মজুমদার এবং সিডিবিএলের এমডি শুভ্র কান্তি চৌধুরী। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আকতার হোসেন ও সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম।

জয়নিউজ/এফও/এমএফ/জেডএইচ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM