চবিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া আজ থেকে শুরু হয়েছে। আগামী ৬ অক্টোবর পর্যন্ত থাকবে আবেদনের সুযোগ। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট  http:/admission.cu.ac.bd লিংকে গিয়ে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

- Advertisement -

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় ভর্তির আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

- Advertisement -google news follower

এবারে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদভুক্ত ৪৮টি বিভাগ এবং ৫টি ইনস্টিটিউটে মোট ৪৯২৬টি আসনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে  সাধারণ আসন ৪১৮৯টি এবং কোটা আসন ৭৩৭টি।

৬ অক্টোবর রাত ১১.৫৯ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। গত বছরের ন্যায় এবারও প্রতি ইউনিট ও উপ-ইউনিটে আবেদন ফি ধরা হয়েছে ৪৭৫ টাকা। তবে প্রসেসিং ফি ১৫ টাকা কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে। যা বিকাশ অথবা রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

- Advertisement -islamibank

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গতবছর ৪টি ইউনিটে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু এবছর তার সাথে দুইটি উপ-ইউনিট বৃদ্ধি করা হয়েছে।

এ’ ইউনিটে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ, ‘বি’ ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদ, ‘সি’ ইউনিটে ব্যবসায় প্রশাসন অনুষদ এবং ‘ডি’ ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দিতে হবে। তবে কলা অনুষদভুক্ত চারুকলা ইনস্টিটিউট এবং নাট্যকলা ও সংগীত বিভাগে ভর্তির জন্য ‘বি১’ এবং শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগের জন্য ‘ডি১’ উপ-ইউনিটে আবেদন করতে হবে।

প্রসঙ্গত, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ২৮ অক্টোবর, ‘সি’ ইউনিটের ২৯ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ৩০ অক্টোবর এবং ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ অক্টোবর।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM