চবিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া আজ থেকে শুরু হয়েছে। আগামী ৬ অক্টোবর পর্যন্ত থাকবে আবেদনের সুযোগ। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট  http:/admission.cu.ac.bd লিংকে গিয়ে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় ভর্তির আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

এবারে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদভুক্ত ৪৮টি বিভাগ এবং ৫টি ইনস্টিটিউটে মোট ৪৯২৬টি আসনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে  সাধারণ আসন ৪১৮৯টি এবং কোটা আসন ৭৩৭টি।

৬ অক্টোবর রাত ১১.৫৯ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। গত বছরের ন্যায় এবারও প্রতি ইউনিট ও উপ-ইউনিটে আবেদন ফি ধরা হয়েছে ৪৭৫ টাকা। তবে প্রসেসিং ফি ১৫ টাকা কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে। যা বিকাশ অথবা রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গতবছর ৪টি ইউনিটে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু এবছর তার সাথে দুইটি উপ-ইউনিট বৃদ্ধি করা হয়েছে।

এ’ ইউনিটে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ, ‘বি’ ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদ, ‘সি’ ইউনিটে ব্যবসায় প্রশাসন অনুষদ এবং ‘ডি’ ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দিতে হবে। তবে কলা অনুষদভুক্ত চারুকলা ইনস্টিটিউট এবং নাট্যকলা ও সংগীত বিভাগে ভর্তির জন্য ‘বি১’ এবং শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগের জন্য ‘ডি১’ উপ-ইউনিটে আবেদন করতে হবে।

প্রসঙ্গত, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ২৮ অক্টোবর, ‘সি’ ইউনিটের ২৯ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ৩০ অক্টোবর এবং ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ অক্টোবর।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...