মেয়রের সঙ্গে সাক্ষাৎ করলেন নেদারল্যান্ড রাষ্ট্রদূত

0

চট্টগ্রাম সিটি ( চসিক) করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত মি. হেরি ভারুইজ।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে টাইগারপাস মেয়রের কার্যালয়ে এ সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে নেদারল্যান্ড রাষ্ট্রদূতকে অভিনন্দন জানিয়ে সিটি মেয়র বলেন, নেদারল্যান্ড বাংলাদেশের উন্নয়ন সহযোগী এবং বন্ধুপ্রতীম রাষ্ট্র। এই দেশের সার্বিক উন্নয়নে নেদারল্যান্ড সরকার ও ব্যবসায়ীমহল সবসময় সহযোগিতা করবে।

সিটি করপোরেশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে নেদারল্যান্ডের রাষ্ট্রদূতকে অবহিত করে মেয়র বলেন, নগরীর পরিস্কার পরিচ্ছন্নতা, আলোকায়ন এবং অবকাঠামোগত উন্নয়ন, ৯০টি শিক্ষা প্রতিষ্ঠান, ৬০টি দাতব্য চিকিৎসালয়, ৪টি মাতৃসদন, হোমিও দাতব্য চিকিৎসালয়, হেলথ টেকনোলজি ও মিডওয়াইফ ইনস্টিটিউট পরিচালনা করছে।

তিনি নগরে শিপ ব্রেকিং ইয়ার্ড, জাহাজ তৈরি, বৃহৎ শিল্প কারখানা এবং পোশাক শিল্প কারখানা, স্টিল মিলস এর স্থাপনা এবং বিশেষ শিল্পাঞ্চল স্থাপন এবং নগরকে একটি বাসযোগ্য, নিরাপদ, পরিবেশবান্ধব ও সবুজায়ন কার্যক্রম তুলে ধরেন।

নেদারল্যান্ড রাষ্ট্রদূত চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের কথা উল্লেখ করে বলেন, সাগর, নদী, পাহাড় ও পর্বতবেষ্টিত এ শহর যেকোনো অতিথিকে মুগ্ধ করে ।
এ শহরের প্রাকৃতিক সৌন্দর্যে আমি মুগ্ধ। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এই শহরটি এখন সবুজ এবং পরিচ্ছন্ন নগরী। তাই তিনি সিটি মেয়র নাছির উদ্দীনের প্রশংসা করেন।

সাক্ষাতকালে তাঁরা উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও নগরীর জলাবদ্ধতা নিরসন, বিনিয়োগ এবং ব্যবসা-বাণিজ্য প্রসারসহ বিবিধ বিষয়ে আলোচনা করেন।

এছাড়াও নগরের ভৌগলিক অবস্থান, সিটি করপোরেশনের কর্মকাণ্ড সম্পর্কে চসিক প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম এবং জলাবদ্ধতা নিরসন প্রকল্পে চলমান কাজ সম্পর্কে ডেপুটি টিম লিডার মেজর জেড জিয়া স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে তথ্য চিত্র উপস্থাপন করেন।

এ সময় চসিক উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে.কর্ণেল সোহেল আহমদ ,সচিব মো. আবু শাহেদ চৌধুরী, চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মোহাম্মদ সিরাজদৌল্লাহ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী কাজী কাদের নেওয়াজ ও চসিক মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম।

পরে মেয়র নেদারল্যান্ডের রাষ্ট্রদূতের হাতে একটি ক্রেস্ট তুলে দেন।

জয়নিউজ/রিফাত/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...