‘ভারতকে একতরফাভাবে প্রাধান্য দেওয়া হয়েছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে একতরফাভাবে ভারতের স্বার্থকেই প্রাধান্য দেওয়া হয়েছে বলে উল্লেখ করে বাম গণতান্ত্রিক জোট নেতারা বলেন, সম্পাদিত চুক্তি, সমঝোতা স্মারক ও যৌথ ঘোষণায় বাংলাদেশের স্বার্থ সম্পূর্ণরূপে উপেক্ষিত হয়েছে।

- Advertisement -

শুক্রবার (২৫ অক্টোবর) বিকালে নগরের বটতলী স্টেশনে বাম জোটের চট্টগ্রাম জেলার জনসভায় এসব কথা বলেন জোট নেতারা।

- Advertisement -google news follower

এতে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য মানস নন্দী, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়ক আবুল হাসান রুবেল ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য আনসার আলী রুবেল।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, তিস্তাসহ অভিন্ন নদীসমূহের পানির ন্যায্য হিস্যার বিষয়টি ঝুলিয়ে রেখে ফেনী নদীর পানি ভারতকে প্রদান করার চুক্তি স্বাক্ষর করায় দেশের মানুষ ক্ষুব্ধ ও হতাশ হয়েছে। যা দেশ ও জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার সামিল। চুক্তিতে বাংলাদেশের সমুদ্র উপকূলীয় নিরাপত্তা ও নজরদারীর জন্য ভারতকে যে ২০টি রাডার স্টেশন করার দায়িত্ব দেওয়া হয়েছে, তার মধ্য দিয়ে আমাদের দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে।

- Advertisement -islamibank

যা ভারত, আমেরিকার ভূরাজনৈতিক ক্ষেত্রে প্রভাব বিস্তারের একটি কৌশলের অংশ এবং এতে চীনের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে।

নেতৃবৃন্দ বিদেশ থেকে এলপিজি গ্যাস আমদানি করে ভারতে রপ্তানির বিষয়টিকে অনভিপ্রেত আখ্যা দিয়ে বলেন, এটি আত্মঘাতি পদক্ষেপ এবং কতিপয় ব্যবসায়িক গোষ্ঠীর স্বার্থে করা হয়েছে। বিএসএফ কর্তৃক সীমান্তে আমাদের দেশের নিরীহ মানুষ হত্যা বন্ধের বিষয়টি যৌথ ঘোষণায় উল্লেখ করা হয়নি।

সমাবেশে নেতারা বাংলাদেশ সরকারের দিক থেকে বাণিজ্য ঘাটতি নিরসনের বিষয়টি আলোচনায় উত্থাপন না করায় ক্ষোভ প্রকাশ করেন।

তারা আরও বলেন, রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে দাঁড়ায়নি। জাতিসংঘে রোহিঙ্গা সমস্যা সমাধানে আমাদের দেশের প্রস্তাবের পক্ষে ভারত ভোটদানে বিরত থেকেছে। যৌথ ঘোষণায়ও রোহিঙ্গা শব্দটির উল্লেখ পর্যন্ত নাই। তারা বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে ভারতের অবস্থানের তীব্র নিন্দা জানান। নেতৃবৃন্দ ভারতের নাগরিকপুঞ্জির বিষয়টি যৌথ বিবৃতিতে আনতে ব্যর্থ হওয়ায় সরকারের কূটনৈতিক অদক্ষতার সমালোচনা করেন।

নেতৃবৃন্দ চট্টগ্রামের কালুরঘাটে নতুন সেতু নির্মাণে, চট্টগ্রামে জলাবদ্ধতা সংকট নিরসনে, সড়ক সংস্কারসহ ওয়াসার পানির দাম বৃদ্ধির প্রক্রিয়া প্রতিবাদে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

জোটের চট্টগ্রামের সমন্বয়ক হাসান মারুফ রুমীর সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক অশোক সাহা, বাসদ (মার্ক্সবাদী) নেতা অপু দাশগুপ্ত, বাসদ চট্টগ্রাম জেলার সমন্বয়ক কাদেরী জয়। সভা পরিচালনা করেন শফিউদ্দিন কবির আবিদ।

জয়নিউজ/পার্থ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM