রান্নাঘরেই পড়ে ছিল ২২৫ কোটি টাকার সম্পদ

0

ছোট্ট একটি চিত্রকর্ম। আকার মাত্র ২০ সেন্টিমিটার বাই ২৬ সেন্টিমিটার। দীর্ঘদিন ধরে ঝুলে ছিল ৯০ বছর বয়সী এক বৃদ্ধার রান্নাঘরে। আর ক্রিস্ট মকড নামের ওই চিত্রকর্মটি বিক্রি হয়েছে ২৪ মিলিয়ন ইউরোতে। বাংলাদেশি মুদ্রায় হিসাব করলে দাঁড়ায় ২২৫ কোটি ৭৭ লাখ টাকা। নিলামে এক ক্রেতা অবিশ্বাস্য এই দামে কিনেছেন চিত্রকর্মটি।

যুক্তরাজ্যভিত্তিক স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রেকর্ড দামে বিক্রি হওয়া চিত্রকর্মটি ইতালির বিখ্যাত চিত্রশিল্পী শিমাব্যুর আঁকা। ফ্রান্সের অতিশয় এক বৃদ্ধা তার বাসা পরিবর্তন করার সময় চলতি বছরের জুনে অন্যান্য জিনিসপত্রের সঙ্গে চিত্রকর্মটি শনাক্ত করেন এক নিলামকারী। তিনিই চিত্রকর্মটি বিশেষজ্ঞদের দেখাতে বলেন। রান্নাঘরে ঠিক চুলার ওপরে দশকের পর দশক ধরে ঝুলে ছিল ক্রিস্ট মকড। তবে ওই বৃদ্ধা বুঝতেই পারেননি যে, সামান্য এই চিত্রকর্মটির দাম এত হবে। তিনি ভেবেছিলেন যিশু খ্রিস্টকে নিয়ে আঁকা এই চিত্রকর্মটি একটি ধর্মীয় বিষয়মাত্র।

ধারণা করা হয়েছিল, চিত্রকর্মটি বড় জোর ৪-৬ মিলিয়ন ইউরোতে বিক্রি হতে পারে এটি। তবে সবার ধারণাকে মিথ্যা প্রমাণিত করে রেকর্ড দামে চিত্রকর্মটি কিনে নেন এক ব্যক্তি। নিলামে অংশ নেয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে এক বিদেশি জাদুঘরও ছিল।

ইতালির ফ্লোরেন্সে জন্ম নেয়া শিমাব্যুর আরও দুটি চিত্রকর্ম নিউইয়র্কের ফ্রিক কালেকশন ও লন্ডনের ন্যাশনাল গ্যালারিতে রয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, এর আগে মধ্যযুগের কোনো চিত্রকর্ম এত দামে বিক্রি হয়নি। বিশেষজ্ঞদের ধারণা, যিশু ক্রিস্টকে নিয়ে আঁকা এই চিত্রকর্মটি ১২৮০ সালের দিকে আঁকা হয়ে থাকবে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...