শনিবার শুরু হচ্ছে ডিজিটাল বিভাগীয় উদ্ভাবনী মেলা

0

স্টাফ রিপোর্টার: ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রাকে সুদৃঢ়করণ ও জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে,আগামী শনিবার থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা (২৮ থেকে ৩০ জুলাই) । এ মেলা নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম হলে অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০.০০ থেকে রাত ১০ পর্যন্ত তা চলবে। সরকারের রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়নের অংশ হল এ মেলা ।

মেলা উপলক্ষে আজ বৃহস্প্রতিবার (২৬ জুলাই) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা জানান,সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে গৃহীত উদ্ভাবনী উদ্যোগের তথ্য সেবাগ্রহীতার কাছে পৌঁছে দেওয়ার প্রয়াসে এটুআই প্রকল্পের সহযোগীতায় বিভাগীয় কমিশনার অফিস, চট্টগ্রাম কর্তৃক বিভাগীয় পর্যায়ের ডিজিটাল উদ্ভাবনী মেলা, ২০১৮ আয়োজিত হতে যাচ্ছে। জনগণের ক্ষমতায়ন নিশ্চিতে এবং নাগরিক সেবা সহজলভ্য করতে এ মেলা সহায়ক ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) বলেন, উদ্ভাবনী মেলায় আনুমানিক ৮০টি স্টল সরকারি-বেসরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠান তাদের উদ্ভাবনী উদ্যোগ, চলমান কার্যক্রম ও প্রদত্ত সেবাসমূহ সকলের সামনে উপস্থাপন করবে। এর মধ্যে সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের বিভাগীয় কার্যালয়, বিভাগাধীণ ১১টি জেলা প্রশাসকের কার্যালয়,শ্রেষ্ঠ ইউনিয়ন ডিজিটাল এবং শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের স্টল থাকবে। এছাড়া জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন সমস্যা সমাধানে বিভিন্ন জেলা ও মহানগর থেকে আগত তরুন উদ্ভাবকের উদ্ভাবিত বিভিন্ন উদ্যোগও প্রদর্শিত হবে এ মেলায়। ১১টি জেলা থেকে আগত উদ্ভাবকের পাশাপাশি মেলায় উপস্থিত যে কোন ব্যক্তি এতে অংশগ্রহণ করে সমস্যা সমাধানে তার উদ্ভাবন উপস্থাপন করতে পারবেন।
তিনি আরো বলেন, প্রতিকূল আবহাওয়ার কথা বিবেচনা করে মেলায় বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। মূল অনুষ্ঠান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ সকলকে উপস্থিত থাকার জন্য বিভাগীয় কমিশনার অফিস থেকে আহ্বান জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,স্থানীয় সরকার বিভাগের বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মমিনুর রশিদ আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিরুল কায়সার প্রমূখ।

আরও পড়ুন
লোড হচ্ছে...