লেবাননে গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগ

0

গণআন্দোলনের মুখে পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। ইতোমধ্যেই প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। দেশজুড়ে গণবিক্ষোভের প্রধান দাবিই ছিল সাদ হারিরির পদত্যাগ।

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি, নিম্নমানের জনসেবা এবং বছরের পর বছর ধরে অর্থনৈতিক অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রায় ১৩ দিন ধরে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন বিক্ষোভকারীরা। সরকারের পদত্যাগের দাবিতে তীব্র বিক্ষোভের মধ্যেই পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি।

রাজধানী বেইরুত থেকে এক টেলিভিশনের ভাষণে হারিরি বলেন, আমরা একটি অচলাবস্থার মধ্যে পড়েছি। আমাদের সাহসিকতার সঙ্গে এই সঙ্কট মোকাবিলা করতে হবে।

তিনি আরও বলেন, আমি আমার সরকারের পদত্যাগের কথা জানাতে প্রেসিডেন্টের বাসভবনে যাচ্ছি। এটা লেবাননের কয়েক হাজার মানুষের দাবি।

হারিরির পদত্যাগপত্র জমা নেয়ার পর প্রেসিডেন্টর হাতে এখন দু’টি পথ খোলা রয়েছে। হয় তিনি নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা করবেন অথবা তিনি হারিরিকে পুণরায় ভেবে দেখার আহ্বান জানাবেন।

প্রায় দুই সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভের কারণে লেবানন স্থবির হয়ে পড়েছে। বিভিন্ন ব্যাংক, স্কুল এবং ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

জয়নিউজ/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...