জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

0

সারাদেশে একযোগে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৮ হাজার ৯৮৮ জন শিক্ষার্থী।

শনিবার (২ নভেম্বর) সকাল ১০টায় বাংলা ১ম ও ২য় পত্র পরীক্ষার মধ্য দিয়ে এ পরীক্ষা শুরু হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জয়নিউজকে বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানের ২৩১টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা সুষ্ঠু এবং নির্বিঘ্নে সম্পন্ন করতে মাঠে রয়েছে ১০টি ভিজিলেন্স টিম।

তিনি আরও বলেন, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কেউ ফোন ব্যবহার করতে পারবে না। এর আগে ২৯ অক্টোবর সারাদেশে সব কোচিং সেন্টার বন্ধ করা হয়েছে। এ বছর পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি।
এবার পরীক্ষার্থীদের ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিতে হবে। শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখি শিক্ষা, চারু ও কারুকলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়গুলো এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ন করা হয়েছে।

এদিকে একই সময়ে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও শুরু হয়েছে শনিবার (২ নভেম্বর)। প্রথম দিন জেডিসির কোরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

ডা. খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে আসা শারমিন আক্তার নামে এক পরীক্ষার্থীর অভিভাবক জয়নিউজকে বলেন, আমার মেয়ে পরীক্ষা দিচ্ছে এবার। খুব চিন্তায় আছি মেয়েকে নিয়ে।

উল্লেখ্য, এ পরীক্ষা শেষ হবে সোমবার (১১ নভেম্বর)।

জয়নিউজ/হিমেল/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...