জানুয়ারিতে ঢাকার দুই সিটির নির্বাচন

0

জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে চট্টগ্রামের সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

রোববার (৩ নভেম্বর) দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর হোসেন।

তিনি বলেন, এমাসে যেকোনও সময় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারি মাসের একইদিনে দুই সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এরআগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বে সাড়ে ১১টার দিকে নির্বাচন কমিশন ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঢাকার দুই সিটির নির্বাচন, চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন ছাড়াও বেশ কয়েকটি এজেন্ডা ছিল।

আলমগীর হোসেন আরও বলেন, ডিসেম্বরে পিইসি ও বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এবং ফেব্রুয়ারি ও পরে এসএসসি-এইচএসসি পরীক্ষা রয়েছে। এ বিষয় বিবেচনা করে জানুয়ারিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসময় মধ্য জানুয়ারিতে ভোটগ্রহণের সম্ভাবনার ইঙ্গিত দেন তিনি।

তিনি আরও বলেন, দুই সিটির নির্বাচন পুরোটাই ইভিএমে অনুষ্ঠিত হবে এবং বিদ্যমান ভোটার তালিকারভিত্তিতে ভোট হবে। এ ক্ষেত্রে জানুয়ারিতে নতুন যে খসড়া ও চূড়ান্ত তালিকা হবে, সেখানে অন্তর্ভুক্তরা এ নির্বাচনে ভোট দিতে পারবে না।

এ বিষয়ে আইনি কোনও সমস্যা হবে না দাবি করে ইসি সচিব বলেন, জানুয়ারিতে যেহেতু খসড়া তালিকা হবে এবং চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই ভোট হবে, তাই আইনি কোনও সমস্যা সৃষ্টি হবে বলে আমরা মনে করি না।’

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, ঢাকা দক্ষিণ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। আর চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...